• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

পাবলিক বাসে চলাচলে যে বিষয়গুলো খেয়াল রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৯, ২০২৩, ১১:৩৮ এএম
পাবলিক বাসে চলাচলে যে বিষয়গুলো খেয়াল রাখবেন

আমাদের দেশে বেশির ভাগ মানুষই পাবলিক বাসে চলাফেরা করে। যেহেতু নারী-পুরুষ উভয়কেই গণপরিবহনে চলাচল করতে হয়, তাই বাড়তি কিছু সতর্কতারও প্রয়োজন হয়। আবার রয়েছে চুরি-ছিনতাইয়ের মতো ঝুঁকি। তাই নিয়মিত গণপরিবহনে যাতায়াত করারও কিছু নিয়ম রয়েছে। নিজের সাবধানতার জন্য কিছু বিষয় জেনে রাখা ভালো।

বাসে যেভাবে বসবেন
পাবলিক বাসে সাধারণত কোনো নির্ধারিত সিট থাকে না। বাসে বসার ক্ষেত্রে খেয়াল রাখুন নারী, শিশু ও বয়স্করা যেন সামনের দিকে বসতে পারেন।

ময়লা-আবর্জনা ফেলা
কফ-সর্দি যেমন বাস থেকে বাইরে ফেলেন অনেকে, তেমনি বিভিন্ন ফলের খোসা, বিশেষ করে কলার খোসা ফেলার প্রবণতাও দেখা যায়। এ ছাড়া চিপসের প্যাকেট, বাদামের খোসা, এমনকি কেউ কেউ বমি পলিথিনে করে জানালা দিয়ে ছুড়ে ফেলেন, যা উচিত নয়। বাসের জানালা দিয়ে বমি করার অভ্যাস থাকে কারও কারও। পথচারীদের এ জন্য নানা সময়ে ঝামেলার মুখোমুখি হতে হয়। এটা খেয়াল রাখতে হবে।

বাসের ফ্যানের বাতাস 
সাধারণত পাবলিক বাসে চড়ার সময় আমরা যারা দাঁড়িয়ে থাকি,  তারা কোনো একটি ফ্যানের নিচে সুযোগ পেলেই দাঁড়িয়ে যাই। আমাদের দাঁড়ানোর কারণে চারপাশে যারা বসে থাকেন, তারা আর ফ্যানের বাতাস পান না। এমনভাবে দাঁড়ানো উচিত, যেন ফ্যানের বাতাস চারপাশের যাত্রীদের গায়ে লাগে আবার নিজের গায়েও লাগে।

বাসের জানালা 
অনেক সময় পাবলিক বাসে জানালার অংশ ভাগাভাগি নিয়ে কথা-কাটাকাটি ঝগড়াঝাটি করতে দেখা যায়। বাসে চড়ার জন্য নিজের ব্যক্তিত্ব প্রকাশ করার চেষ্টা করুন। জানালা যেন দুই পাশের সিটে বসা মানুষের কাজে আসে, সেভাবে জানালার অবস্থান ঠিক করুন। জানালা বন্ধ কিংবা সামনে এগোনোর সময় সামনে-পেছনের বসা মানুষটিকে জানিয়ে নিন। তার হাত কিংবা কনুই জানালায় থাকতে পারে, আপনি হুট করে জানালা বন্ধ বা খুললে অন্যরা আঘাত পেতে পারেন।

বাসে বাজার বহন
বাসে চলাচলের সময় বাজার পরিবহনের ক্ষেত্রে সতর্ক থাকুন। বাজারের ব্যাগ থেকে পানি বা অন্য কোনো তরল বাসে যেন না পড়ে, সেদিকে খেয়াল রাখুন। বাজারের ব্যাগের কারণে অন্যদের যেন সমস্যা না হয়, সেদিকে খেয়াল রাখুন।

ব্যাগ সামলে রাখুন
আমরা কাঁধে ব্যাগ নিয়ে যখন বাসে চলাচল করি, তখন দাঁড়িয়ে পিঠেই ব্যাগ রাখি। এ কারণে অনেকের চলাচলে সমস্যা হয়। চেষ্টা করুন পাবলিক বাসে দাঁড়ানো অবস্থায় ব্যাগ সামনের দিকে ঝুলিয়ে রাখতে। অন্যের সুবিধা দেখতে গিয়ে নিজের সর্বস্ব খোয়ানো যাবে না। তাই নিজের মানিব্যাগ, মোবাইল, ভ্যানিটিসহ প্রয়োজনীয় জিনিসপত্র সামলে রাখুন।

এসি বাসে সতর্ক থাকুন
এখন অনেক পাবলিক বাস শীতাতপ নিয়ন্ত্রিত। আরামের জন্য অনেকে জুতা-মোজা খুলে সিটে বসে পড়েন। জুতা-মোজায় দুর্গন্ধ থাকলে এসি বাসে সে গন্ধ আটকে থাকে। তাই নিজেদের জুতা-মোজা যাতে অন্যদের অস্বস্তির কারণ না হয়ে দাঁড়ায়, সেদিকে খেয়াল রাখা উচিত।

দূরত্ব রাখুন
পাবলিক বাসে চলাচলের সময় অন্যের সঙ্গে নিজের দূরত্ব রাখার দিকে খেয়াল রাখুন। যতই ভিড় বা চাপাচাপি হোক না কেন, অন্য কারও ওপর চাপ সৃষ্টি করবেন না। বিশেষ করে নারী ও শিশুদের অবস্থানের দিকে খেয়াল রাখুন।

উচ্চস্বরে কথা বলা 

বাসে উঠেই মুঠোফোনে জোরে জোরে কথা বলার অভ্যাস অনেকের। পাবলিক বাসে চলাচলের সময় কখনোই মুঠোফোনে জোরে চিৎকার করবেন না। প্রয়োজন হলে শান্ত গলায় ধীরস্থির হয়ে কথা বলুন।

লাইন ধরে বাসে উঠুন
সব সময় চেষ্টা করুন লাইন ধরে বাসে উঠতে। যেখানে লাইন নেই, সেখানে চেষ্টা করুন ফুটপাতের একপাশে দাঁড়িয়ে লাইন তৈরি করতে। অন্যকে উৎসাহ দিন লাইনে দাঁড়িয়ে বাসে উঠতে।

আগে লোক নামতে দিন
খেয়াল রাখুন কেউ বাস থেকে নামছেন কি না। আগে নামতে দিন, তারপরে লাইন করে গাড়িতে উঠুন। নারী ও শিশুদের আগে বাসে উঠতে দিন। বয়স্কদের দিকে খেয়াল রাখুন।
স্টপেজ ছাড়া ওঠানামা নয়
যাত্রী হিসেবে দায়িত্ব হচ্ছে নির্দিষ্ট স্টপেজ ও বাসস্টেশন থেকে বাসে ওঠা। আমরা যদি নির্দিষ্ট স্থানে ওঠানামা করি, তাহলে বাসচালকেরাও সতর্ক হয়ে যাবেন।

বাস ময়লা করবেন না
বাসের ওঠার সময় অনেকেই হাতে এক প্যাকেট বাদাম বা চিপস নিয়ে ওঠেন। একদিকে বাদাম চিবানো, অন্যদিকে সিটের নিচে বাদামের খোসা ফেলতে থাকেন। এভাবে চারপাশ নোংরা হয়। কখনোই বাসের ভেতর ময়লা ফেলবেন না। বাদাম কিংবা চিপস খেলে প্যাকেটে সেই ময়লা সংগ্রহ করে পরে তা নির্দিষ্ট স্থানে ফেলুন।

বাসে যখন ঘুমাবেন
ক্লান্তিতে অনেকেই বাসে চোখ বন্ধ করে আরামে ঘুমিয়ে যাই। ঘুমানোর সময় যেন অন্যের ঘাড়ে আমাদের মাথা চলে না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। এমনভাবে বসুন, যেন মাথা সামনের সিটে হেলে থাকে কিংবা সিটের সঙ্গে এঁটে থাকে।

সিটে বসার সময় খেয়াল রাখুন
আমরা অনেক সময় নারী, শিশু ও সুবর্ণ নাগরিকদের জন্য বরাদ্দকৃত সিটে বসে যাই। বাসে উঠার পরে খেয়াল করে সিটে বসুন। চেষ্টা করুন কখনোই অন্যদের জন্য বরাদ্দকৃত সিটে না বসতে।
চালকের সহকারীর সঙ্গেআচরণ করবেন
আমরা বাসের সহকারীর সঙ্গে অনেক সময় খারাপ আচরণ করি। অশালীন ভাষাতেও রাগ প্রকাশ করি। টিকিট কিংবা সিট নিয়ে কোনো সমস্যা হলে বাসের ম্যানেজারকে ফোন করে জানাতে পারেন। প্রয়োজনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য বা ট্রাফিক পুলিশদের কাছে সরাসরি অভিযোগ জানিয়ে প্রতিকার নিতে পারেন।

Link copied!