• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

মাইক্রোওয়েভে খাবার গরম করছেন, সাবধান!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৭, ২০২৩, ১১:৫৩ এএম
মাইক্রোওয়েভে খাবার গরম করছেন, সাবধান!

মাইক্রোওয়েভ অত্যন্ত দরকারি একটি জিনিস। দৈনন্দিন জীবনে মাইক্রোওয়েভের ওপর নির্ভর করেন অনেকেই। কিন্তু কিছু খাবার রয়েছে যেগুলি মাইক্রোওয়েভে গরম করা কখনও উচিত নয়। সাম্প্রতিক সমীক্ষা জানাচ্ছে, নিয়মিত মাইক্রোওয়েভে রান্না করা খাবার খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। দৈনন্দিন জীবনে মাইক্রোওয়েভের ওপর নির্ভর করেন অনেকেই। কিন্তু বেশ কিছু খাবার রয়েছে যেগুলো মাইক্রোওয়েভে গরম করা কখনো উচিত নয়।

ভাত
অনেকেই খাওয়ার আগে মাইক্রোওয়েভে ভাত গরম করে খান। এই অভ্যাস মোটেও ভালো নয়। অনেক সময় এই ভাত খেলে পেটে বিষক্রিয়া হতে পারে। ভাত গরম করলে তাতে ব্যাসিলাস ‘সেরেসাস’ নামক ব্যাক্টেরিয়া তৈরি হয়। এই ব্যাক্টেরিয়া শরীরে গিয়ে টক্সিন উৎপন্ন করে। এর ফলে ডায়ারিয়া, পেটের সমস্যা হতে পারে।

প্রক্রিয়াজাত খাবার
যে কোনো প্রক্রিয়াজাত খাবার দীর্ঘদিন ভালো রাখার জন্য তাতে বেশ কিছু রাসায়নিক পদার্থ মেশানো থাকে। মাইক্রোওয়েভে সেই খাবার গরম করলে কোলেস্টেরল জারণ হয়। এই যৌগ শরীরে গেলে হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ে। তাই ভুলেও এই ধরনের খাবার মাইক্রোওয়েভে গরম করবেন না।

সেদ্ধ ডিম
আগে থেকে সেদ্ধ করে রাখা ডিম খোসা-সমেত কোনো মতেই মাইক্রোওয়েভে ঢোকানো যাবে না। এতে ডিমের খোসা ফেটে ছড়িয়ে পড়তে পারে ভেতরে। যদি সেদ্ধ ডিম গরম করতেই হয়, তবে খোসা ছাড়িয়ে নিতে হবে।

পিৎজা
পিৎজা আমরা গরম করে খাই কিন্তু পিৎজা তৈরি হওয়ার পর আবার গরম করলে পিৎজা ব্রেড শক্ত হয়ে যায়। তাই গরম করে নয়, দরকার পড়লে ঠান্ডা পিৎজাই খান।

দুধ
দুধ থেকে তৈরি খাবার মাইক্রোওয়েভে গরম না করাই ভালো। এতে খাদ্যগুণ নষ্ট হয়। অনেক সময় খাবারও নষ্ট হয়ে যায়।

বেবিফুড
বাচ্চার খাবার মাইক্রোওয়েভে গরম করে খাওয়াবেন না। এতে বাচ্চার শরীরে নানারকম সমস্যা হতে পারে।

Link copied!