• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

লোহার কড়াইয়ে যেসব খাবার রাঁধা যাবে না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৪, ২০২৩, ০২:১৬ পিএম
লোহার কড়াইয়ে যেসব খাবার রাঁধা যাবে না

লোহার কড়াইয়ে রান্না করা খাবার শরীরের জন্য ভালো। তবে কিছু খাবার আছে, যেগুলি লোহার কড়াইয়ে রান্না না করাই ভালো। তাতে খাবারের স্বাদ এবং গুণমান দুই-ই নষ্ট হয়। কোন খাবারগুলি লোহার কড়াইয়ে রাঁধবেন না চলুন জেনে নিই—

  • মাছ কিংবা মাংস, লোহার কড়াইয়ে রান্নার চল বহু আগে থেকেই ছিল। কিন্তু ইদানীং সেই অভ্যাসে দাঁড়ি টানার কথা বলা হচ্ছে। মাছ ভাজতে গেলে অনেক সময় কড়াইয়ে লেগে যায়। লোহার কড়াইয়ে এমনটা হলে মাছের স্বাদ নষ্ট হয়ে যেতে পারে। কড়াই থেকে মাছ তোলার জন্য তখন বেশি করে তেল দিতে হয়। সেটা আবার শরীরের জন্য খারাপ।
  • পাস্তার মতো শৌখিন খাবার রান্নার জন্য লোহার কড়াই ব্যবহার না করাই ভালো। চাউমিনের ক্ষেত্রেও এই একই পরামর্শ। কারণ, এই দুটি খাবারই তৈরি হয় ময়দা দিয়ে। সেদ্ধ পাস্তা আর চাউমিন কড়াইয়ে দিতেই তা আটকে যায়। ফলে খাবারের স্বাদ তো বটেই, খাবারের সৌন্দর্যও নষ্ট হয়। তার চেয়ে ননস্টিক বা ওই ধরনের পাত্রে রান্না করলে এই সমস্যাগুলি হয় না।
  • গাজরের হালুয়া, পায়েস এর স্বাদ ঠিক রাখতে চাইলে লোহার কড়াইয়ে রান্না না করাই ভালো। কারণ, লোহার সংস্পর্শে এসে খাবারের স্বাদে একটা বদল আসতে পারে। খাবারের মিষ্টত্বা নষ্ট হয়ে যেতে পারে এর ফলে। তাই এই ধরনের খাবার লোহার কড়াইয়ে রান্না না করাই ভালো।
  • আচার কিংবা কমলালেবু দিয়ে রান্না করার মতো শৌখিন পদের পরিকল্পনা থাকলে লোহার কড়াইটি এড়িয়ে চলুন। কমলালেবুতে এমনিতেই অ্যাসিডের পরিমাণ বেশি। ফলে লোহার সংস্পর্শে এসে অন্য রকম বিক্রিয়া ঘটাতে পারে। খাবারের স্বাদও বদলে যেতে পারে।
Link copied!