• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

মেকআপ স্পঞ্জ পরিষ্কার করবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩, ২০২৩, ০৬:২৩ পিএম
মেকআপ স্পঞ্জ পরিষ্কার করবেন যেভাবে

প্রসাধনী ব্যবহারে আমরা যত সতর্কতা অবলম্বন করে থাকি, প্রসাধনীর অন্যান্য উপকরণের ক্ষেত্রে তত সচেতন হইনা অনেকেই। মেকআপ ব্লেন্ড করতে ব্যবহৃত স্পঞ্জটি যত ময়লা হয়, জীবাণু সংক্রমণের আশঙ্কাও বাড়ে ততই বেশি। ময়লা স্পঞ্জটি দিনের পর দিন ব্যবহার করলে ত্বকের বারোটা বাজে। ব্রণের সমস্যা থাকলে এই অভ্যাসের ফল হতে পারে মারাত্মক। কী ভাবে মেকআপ স্পঞ্জ জীবাণুমুক্ত করবেন চলুন দেখে নিই—

  • মাইক্রোওয়েভে দুই মিনিটেই স্পঞ্জ পরিষ্কার করা যায়। মাইক্রোওয়েভে রাখা যায় এমন একটি কাপে পানি এবং তরল সাবান মিশিয়ে নিন। স্পঞ্জটি যাতে পুরোপুরি ডুবে যেতে পারে, ততটুকু পানি নিন। এবার এক মিনিটের জন্য কাপটিকে মাইক্রোওয়েভে গরম করে নিন। কাপটি বের করে একটু ঠান্ডা হতে দিন। পানি ঠান্ডা হয়ে গেলে স্পঞ্জটি বের করে দেখবেন, সেটি একেবারে পরিষ্কার হয়ে গিয়েছে। ঠান্ডা জলে ধুয়ে সাবান বের করে নিয়ে রোদে ‌শুকিয়ে নিন।
  • একটি পাত্রে অলিভ অয়েল এবং তরল সাবান দিয়ে মিশ্রণ তৈরি করুন। সেই মিশ্রণে স্পঞ্জটি বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর এই তরল মিশ্রণ থেকে তুলে পানির তলায় রেখে এটিকে ভালো করে পরিষ্কার করে নিন।
  • মেকআপের স্পঞ্জ পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হলো সেটিকে সাবানপানিতে ভিজিয়ে রাখা। একটি পাত্রে গরম পানি নিন। এবার এতে সামান্য সাবান দিয়ে আধাঘণ্টা স্পঞ্জগুলি ডুবিয়ে রাখুন। হয়ে গেলে, স্পঞ্জ থেকে পানি বের করে নিন এবং স্বাভাবিক পানিতে ভালো করে ধুয়ে নিন এবং আবার ব্যবহার করার আগে এটিকে পুরোপুরি শুকিয়ে নিন।
Link copied!