• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

ছুটি শেষে বাসায় ফিরে যা যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩, ০৩:২৭ পিএম
ছুটি শেষে বাসায় ফিরে যা যা করবেন

ছুটি শেষে বাসায় ফিরে যা যা করবেন

 

টানা এক সপ্তাহ ঈদের ছুটি কাটিয়ে এবার বাসায় ফেরার পালা। কেউ হয়তো তাড়াহুড়োর মধ্যে বাড়ি যাওয়ার আগে ঘর গুছিয়ে রেখে গেছেন, আবার কেউ হয়তো পারেননি। তবে যেটাই হোক না কেন, দীর্ঘ সময় যেহেতু বাসায় থাকা হয়নি, তাই বাসায় ফিরে প্রাথমিক করণীয় কিছু কাজ আছে। চলুন জেনে নিই—

দরজা খুলেই সঙ্গে সঙ্গে বসা যাবে না

বাসায় ফিরে ঘরের দরজা খুলেই সঙ্গে সঙ্গে বসে বা শুয়ে পড়া যাবে না। ঘরে ঢুকে দরজা-জানালা বন্ধ থাকা অবস্থায় ঘরের আনাচে-কানাচে পর্দার পেছনে, খাটের নিচে মশার ওষুধ স্প্রে করবেন। ১০ মিনিট পর ঘরের সব কটি দরজা-জানালা খোলা রাখুন কমপক্ষে ১০ মিনিট। যাতে বদ্ধ অবস্থায় থাকা গুমোট ভাব বা গন্ধ বেরিয়ে গিয়ে আলো-বাতাস সঞ্চালিত হতে থাকে।

 

ঘর ঝেড়েমুছে নিন
বেড়াতে যান অথবা অন্য কোনো প্রয়োজনে ঘর থেকে কয়েক দিনের জন্য বাইরে থাকা মানেই হলো ঘরের সবখানে ধুলাবালু মোটা আস্তরণ। তাই সবার আগে ঝাড়ু হাতে নিতে হবে। ঘরের বিছানা থেকে শুরু করে প্রতিটি কোনায় ভালোভাবে ঝেড়েমুছে নিন। বিছানার চাদর, বালিশ কভার, সম্ভব হলে ঘরের সব কটি পর্দা পাল্টে পরিষ্কার চাদর, পর্দা দিয়ে দিন।

 

শিশুর কাপড় রোদে দিতে হবে
আবদ্ধ ঘরে কাপড়চোপড় থাকলে অনেক সময় ভ্যপসা গন্ধ হয়ে থাকে। তাই শিশুর জামাকাপড় রোদে কিছুক্ষণ ছড়িয়ে রাখুন। তারপর ব্যবহার করুন। শুধু শিশুই নয়, বড়দের ক্ষেত্রেও তাই করা আবশ্যক।



বৈদ্যুতিক লাইনে সংযোগ
ঘরের সব বৈদ্যুতিক লাইন চালু করার আগে ভালো করে পরখ করে দেখুন সব ঠিক আছে কি না। যদি ঠিক থাকে, তবেই সুইচ অন করুন।

 

ফ্রিজের লাইন 
যদি আপনি যাওয়ার আগে ফ্রিজ বন্ধ করে যান তাহলে ভালো করে দেখে নিতে হবে লাইনে কোনো ধরনের সমস্যা রয়েছে কি না। তারপর সংযোগ দিন।

ঘরের সব কটি কল ছেড়ে দিন
ঘরে ঢুকে পানি প্রয়োজন হতেই পারে। কিন্তু অনেক দিন পর বাইরে থেকে ফিরে সঙ্গে সঙ্গে কলের পানি ব্যবহার করবেন না। কারণ, পাইপে জমে থাকা পানিতে নানা রকম জীবাণু বাসা বাঁধতে পারে। তাই পাঁচ মিনিট সব কটি কল ছেড়ে রাখুন। তারপর পানি ব্যবহার করুন।

রান্নাঘর দেখে নিন
দীর্ঘ সময় রান্নাঘর ব্যবহার করা হয়নি, তাই গ্যাসের চুলায় কোনোভাবে আগুন দেওয়া যাবে না। তার আগে রান্নাঘরের জানালা খুলে দিতে হবে এবং এক্সহস্ট ফ্যান চালু করে ১০ মিনিট অপেক্ষা করুন।

বাথরুমে আগে পানি ঢালুন
এক বা একাধিক বাথরুম থাকলে সব কটি বাথরুমের ফ্লোরে আগে পানি ঢেলে পরিষ্কার করে নিন। কমোড ফ্লাশ করুন। এরপর এয়ার ফ্রেশনার দিয়ে মিনিট পাঁচের পর ব্যবহার করুন।

লকার চেক করুন
দামি কোনো জিনিসপত্র যদি রেখে গিয়ে থাকেন, তাহলে কাজের কোনো এক ফাঁকে তা অবশ্যই চেক করে নিন। যদি ঠিক থাকে তবে কথা নেই, আর অন্যথা হলে খুব দ্রুত ব্যবস্থা নিন জিনিসগুলো খুঁজে বের করার।

গাছে পানি দিন
সবকিছু মোটামুটি হয়ে এলে নজর দিন গাছের দিকে। আপনার শখের গাছগুলো যদি শুকিয়ে গিয়ে থাকে তাহলে দ্রুত পানি দিন।

Link copied!