• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

ফ্রিজ ছাড়া খাবার সংরক্ষণ করবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৩, ১২:২৬ পিএম
ফ্রিজ ছাড়া খাবার সংরক্ষণ করবেন যেভাবে

যাদের ফ্রিজ নেই তারা অনেকেই প্রাকৃতিক উপায়ে খাবার সংরক্ষণ করেন। এভাবে খাবার সংরক্ষণ করলে খাবারের স্বাদও নষ্ট হয় না এবং স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর হয় না। ফ্রিজ ছাড়া বেশ কিছুদিন খাবার ভালো রাখতে চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

ডিম
ডিমে খুব তাড়াতাড়ি ব্যকটেরিয়া আক্রমণ করে। আপনি ফ্রিজ ছাড়া ডিম সংরক্ষণ করতে চাইলে দুটি পদ্ধতি অবলম্বন করতে পারেন। পানির মধ্যে ভিজিয়ে রাখতে পারেন অথবা সিদ্ধ করে তেলে ভেজে রাখতে পারেন। এতে চার-পাঁচদিন ডিম ভালো থাকবে।

টকদই
টকদই খুব সহজেই নষ্ট হয়ে যায়। ব্যাকটেরিয়া থেকে রক্ষার জন্য দুই থেকে তিন চামচ মধু টকদইয়ে মিশিয়ে নিন। এতে দুই থেকে তিনদিন টকদই ভালো থাকবে। খাবার নষ্ট হওয়া থেকে রক্ষার জন্য মধু প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে।

মাংসজাতীয় খাবার
ফ্রিজ ছাড়া মাংসজাতীয় খাবার রাখতে চাইলে ধোয়ার পর অনেকক্ষণ ছাঁকনিতে রেখে দিন। যাতে মাংসের মধ্যে কোনো পানি না থাকে। পানির কারণেই খাবারে ব্যাকটেরিয়া আক্রমণ করে। আগুনে কিছুক্ষণ মাংস ঝলসে নিন। এরপর এই মাংস একটি বাটিতে রেখে সুতির কাপড় দিয়ে ঢেকে রাখুন। এভাবে দুই থেকে তিনদিন মাংস ভালো থাকবে।

শাকসবজি
শাকসবজি কেটে কিছুক্ষণ রোদে রেখে শুকিয়ে নিন। যাতে ব্যাকটেরিয়া আক্রমণ করতে না পারে। আপনি চাইলে কিছু শাকসবজি হালকা তেলে ভেজে নিতে পারেন। তাহলে কয়েকদিন পরও রান্না করলে এর স্বাদ এবং পুষ্টিগুণ আগের মতোই থাকবে।

দুধ
দুধ জাল দিয়ে সংরক্ষণ করতে পারেন। দুধ জাল দেওয়ার সময় এর মধ্যে এক চা চামচ মধু দিন। সকালে এবং বিকেলে জাল দিলে দুই থেকে তিন দিন দুধ ভালো থাকবে।

মাখন এবং জ্যাম
একটি বাটিতে পানি রেখে এর মধ্যে মাখন এবং জ্যাম রেখে দিলে এগুলো নষ্ট হবে না। বরং এর স্বাদ অপরিবর্তিত থাকবে এবং স্বাস্থ্যঝুঁকিও থাকবে না।

বাদাম
বাদাম সহজে নষ্ট হয় না। কিন্তু আপনি যদি বাদাম ফ্রিজে না রাখেন তাহলে এতে ছোট ছোট পোকা হতে পারে। তাই রোদের মধ্যে কিছুক্ষণ বাদাম শুকিয়ে দিন। এরপর একটি এয়ারটাইট বোতলে বাদাম রেখে দিন। এতে অনেকদিন বাদাম ভালো থাকবে। মাঝে মাঝে বাদাম রোদে শুকিয়ে আবার বোতলে ভরে রাখুন।

Link copied!