• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫

গরমে ত্বকের যত্ন নেবেন যেভাবে


নাইস নূর
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩, ০৩:৩৯ পিএম
গরমে ত্বকের যত্ন নেবেন যেভাবে

গরম যেন কমছেই না। তীব্র দাবদাহে ত্বকও হয়ে যাচ্ছে নিষ্প্রাণ। এ সময় ত্বককে সজীব রাখতে চাই বিশেষ যত্ন।  

এ বিষয়ে পরামর্শ দিয়েছেন রাজিয়াস মেকওভার স্টুডিওয়ের স্বত্বাধিকারী ও রূপবিশেষজ্ঞ রাজিয়া সুলতানা। তিনি বলেন, চারপাশের দাবদাহের কারণে আমাদের অবস্থা বেহাল। ৪০ ডিগ্রি তাপপ্রবাহের মধ্যে সুস্থ থাকতে যেমন খাবারদাবারের দিকে নজর দিতে হবে, তেমনি খেয়াল রাখতে হবে ত্বকের যত্নেও।

প্রচুর পরিমাণে পানি পান করা

এই গরমকালে প্রায় প্রত্যেকেরই ত্বকে কোনো না কোনো সমস্যা দেখা দেয়। গরমে রীতিমতো শরীর থেকে অনবরত ঘাম বের হয়। এই সময় ত্বকের যত্ন করা খুবই মুশকিল। তাই এই গরমেও ত্বক ভালো রাখতে প্রথম যা করতে হবে তা হলো প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

সানস্ক্রিনের ব্যবহার  
গরমে ত্বককে সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করার একমাত্র উপায় হলো সানস্ক্রিন ব্যবহার করা। তবে এসপিএফযুক্ত ভালো মানের সানস্ক্রিন ব্যবহার করতে হবে। খেয়াল রাখবেন শুধু মুখে নয়, ঘাড়-পিঠ সব জায়গায় সানস্ক্রিন প্রয়োগ করুন, যেখানে যেখানে আপনার রোদের তাপ লাগবে। লেবু ওয়াটারলিলি বা ল্যাভেন্ডার গন্ধযুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে পারলে সবচেয়ে ভালো হবে।

ময়েশ্চারাইজার
গরমে ত্বকের যত্নের ক্ষেত্রে মাথায় রাখতে হবে কোনো ভারী ক্রিম বা ফর্সা হওয়ার কোনো ক্রিম, এসব একদম ব্যবহার করা যাবে না। যতটুকু সম্ভব হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

স্ক্র্যার্বিং
সপ্তাহে এক থেকে দুইবার স্ক্র্যাব দিয়ে মুখটা ক্লিন করতে হবে। এতে ত্বকের যে মৃতকোষ আছে, সেগুলো বেরিয়ে আসে এবং ত্বকের ছিদ্র উন্মুক্ত হয় তা ত্বকের জন্য ভালো।

টি ট্রি অয়েলের ব্যবহার 
সানবার্ন থেকে ত্বককে রক্ষা করতে টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন। ত্বকের ভেতর থেকে এটা আর্দ্রতার জোগান দেবে।

শাওয়ার জেল 
সাবান আমাদের ত্বক বেশি রুক্ষ করে দেয়। তাই এর পরিবর্তে সুগন্ধযুক্ত শাওয়ার জেল ব্যবহার করা যেতে পারে। এতে ত্বক সতেজ ও নরম থাকবে এবং অতিরিক্ত ময়লা মৃত কোষ ঘাম তেল সব পরিষ্কার হবে।

ফল খেতে হবে বেশি বেশি 
গরমে বেশি করে ফল খেতে হবে। এতে শরীরের পানির ভারসাম্য বজায় থাকবে। এ ছাড়া ফলে থাকা পুষ্টিগুণ ত্বক ভালো রাখতে সাহায্য করবে।

Link copied!