• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

আজ কিন্তু বিব্রত হওয়ার দিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩, ০৫:২২ পিএম
আজ কিন্তু বিব্রত হওয়ার দিন

বিশ্বে প্রতিদিনই কোনো না কোনো দিবস পালিত হয়ে থাকে। এর অনেকগুলো হয়তো আমরা সকলেই জানি এবং পালন করি। আবার এমন অনেক দিবস আছে, যেগুলো সম্পর্কে আমাদের কোনো ধারণা নেই। এই দিবসগুলোর মধ্যে কোনোগুলো এতোটাই আজব যার কথা শুনলে অনেকেই মনের অজান্তেই বলে উঠেন, এরকম দিবসও হয় নাকি?

জীবনে চলতে গিয়ে কখনো কি এমন কোনো পরিস্থিতির সম্মুখীন হয়েছেন যেখানে আপনাকে বিব্রতকর অবস্থায় পড়তে হয়েছে? কখনো কি এমন হয়নি, আপনি কাউকে আপনার বন্ধু ভেবে ডাক দিয়ে তার কাছে গেলেন। তারপর কাছে গিয়ে দেখলে তিনি আসলে আপনার বন্ধু নয়! তখন আপনার কেমন অনুভূতি হয়? কী ভাবছেন, এতে ‘বিব্রত বোধ’ করেন? কিংবা খানিকটা বিব্রতকর পরিস্থিতির তৈরি হয়? তেমনিভাবে অচেনা ব্যক্তিটিও নিশ্চয় খুব বিব্রত বোধ করেন।

আজ ১৮ মার্চ শনিবার ‘বিব্রতকর মুহূর্ত দিবস’ (অকার্ড মোমেন্টেস ডে)। হ্যাঁ ঠিকই পড়েছেন। বিশ্বের আজব সব দিবসের একটি এই দিবস। আপনি কখনো হয়তো এই দিবস পালন করেননি। তবে আপনি অবশ্যই বিব্রতকর মুহূর্তে পড়েছেন।

ধরুন আপনি বন্ধুদের নিয়ে শপিং করতে গিয়েছেন কোনো নামিদামি ব্র্যান্ডের আউটলেটে। হুট করে কোনো এক নারী এসে আপনাকে বললো, ‘ভাইয়া এই শার্টটার অন্য কোনো কালার হবে কি?’ তখন আসলে বিব্রতকর একটি মুহূর্তের তৈরি হয় দুজনের জন্যই। নিশ্চয়ই এ লেখা পড়তে গিয়ে আপনি হয়তো আপনার জীবনের কোনো এক বিব্রতকর পরিস্থিতির কথাই ভাবছেন।

অফিসের গুরুত্বপূর্ণ সভা কিংবা সেমিনার চলছে। আলোচনায় ব্যস্ত আপনার সিনিয়র কোনো বস আর এমন সময় আপনি দুই থেকে তিনবার হাঁচি দিয়ে বসলেন। আর সবাই আপনার দিকে তাকালো। এমন অনেক বিব্রতকর মুহূর্তে পড়েছি আমরা।

বিব্রতকর মুহূর্ত দিবস ঠিক কবে এবং কোথায় প্রচলন হয়েছে সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানা যায়নি। তবে ‘ডেজ অব দ্য ইয়ার’ ওয়েবসাইট ঘেঁটে কিছু তথ্য পাওয়া যায়। যেমন ২০০৫ সালে অকার্ড টার্টলের (বিব্রতকর অবস্থা বোঝাতে হাত দিয়ে একধরনের ইশারা করা) ধারণা চালু হয়। দিবসটি প্রচলনের ক্ষেত্রে এই ধারণার একটি ভূমিকা আছে বলে মনে করা হয়।

এখন প্রশ্ন হলো কিভাবে এই দিবসটি পালন করবেন? আপনার নিজের বিব্রতকর মুহূর্তের কথা মনে করে খানিকটা হাসতে পারেন। বন্ধুদের সঙ্গে ভাগাভাগি করে নিতে পারেন নিজের জীবনের বিব্রতকর অভিজ্ঞতার কথা। এমন পরিস্থিতি মোকাবিলায় আরও চৌকস হওয়া কিংবা নিজের রসবোধ দিয়ে যেকোনো অবস্থাকে হালকা করে ফেলার দক্ষতা অনুশীলন করতে পারেন। এছাড়া বিব্রতকর চরিত্রকে কেন্দ্র করে যেসব চলচ্চিত্র রয়েছে সেগুলোও দেখে দিনটিকে কাটাতে পারেন।

Link copied!