• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

চুলে তেল লাগাতে গিয়ে যে ভুল করছেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২, ০৩:২৩ পিএম
চুলে তেল লাগাতে গিয়ে যে ভুল করছেন

চুলের যত্নে তেলের ব্যবহার যুগ যুগ ধরেই। তেল চুলের বৃদ্ধিতে দারুন কাজ করে। চুলের কোমলীয়তা ও চাকচিক্য বজায় রাখতেও তেলের জুড়ি নেই। মাথায় তেল লাগিয়ে উপকার পাওয়া যায়। কিন্তু তেল লাগানোর সঠিক নিয়মও রয়েছে। ভুলভাবে তেল লাগালে চুল পড়া বেড়েও যেতে পারে। 

হঠাত্ চুল উঠে যাওয়ার পেছনে কারণ খুঁজে পাচ্ছেন না। হয়তো তেল লাগানো ঠিক হচ্ছে না। যার কারণেই চুল উঠে যাচ্ছে। তেল মাখার সময় নানা ভুল করে থাকি। আবার তাড়াহুড়োতে ভুল করেই ফেলি। তখনই চুলের ক্ষতি হয়। তাই চুলে তেল দেওয়ার আগে এর সঠিক নিয়মটি আগে জেনে রাখুন। সেই সঙ্গে  চুলে তেল দেওয়ায় সময় আমরা কী কী ভুল করে থাকি চলুন জেনে নেই এই আয়োজনে।

  • অনেকের ধারণা, তেল মাথায় যত সময় থাকবে ততই ভালো। এটা ঠিক নয়। সারারাত মাথায় তেল লাগিয়ে রাখারও কোনও উপকার নেই। বরং এটি চুলের ক্ষতি হয়। নির্দিষ্ট সময়ের পর তেল শ্যাম্পু দিয়ে ধুয়ে নেওয়া উচিত। তেল মাথায় বেশি ময়লা আটকে যায়। তখনই চুলের গোড়া নরম হয়ে চুল পড়া বেধে যায়।
  • মাথার ত্বকে, চুলের গোড়ায় ও চুলের ডগায় তেল লাগিয়ে নিন। এরপর ম্যাসাজ করুন। অনেকে চুলে তেল লাগিয়েই চিরুনি দিয়ে আঁচড়ে নেন। এটি না করে আগে মাথার ত্বকে তেল ম্যাসাজ করুন ৫ থেকে ১০ মিনিট। এরপর চুল আঁচড়ে নিন। চুলে তেল দেওয়ার ১ থেকে ২ ঘণ্টার মধ্যেই শ্যাম্পু করে নিতে হবে।
  • মাথায় অনেকটা তেল লাগালেই বেশি উপকার হবে। এই ধারণাও ভুল। চুলের পরিমাণ অনুযায়ী তেল লাগাতে হবে। অতিরিক্ত তেল লাগালে তা চুলের ক্ষতি করে। মাথার স্ক্যাল্পে ও চুলে যতটা তেল প্রয়োজন ততটাই লাগিয়ে নিন।
  • অতিরিক্ত তেল লাগালে তা পরিস্কার করতে অনেকটা শ্যাম্পুর প্রয়োজন হয়। যা চুলেও জন্য আরও ক্ষতিকর।
  • অনেকে মক স্ক্যাল্পে তেল না লাগিয়ে শুধু চুলেই তেল লাগান। এটি ঠিক নয়। চুল স্ক্যাল্প থেকেই প্রয়োজনীয় পুষ্টি পায়। চুলের গোড়ায় ও স্ক্যাল্পে ভালোভাবে তেল লাগাতে হবে। এতে চুল পুষ্টি পাবে। চুলের বৃদ্ধিও ভালো হবে। কারণ এতে রক্ত সঞ্চালন ভালো হয়। তাই প্রথমেই স্ক্যাল্পে তেল মাসাজ করুন। এরপর পুরো চুলে লাগিয়ে নিন।
  • চুলে তেল মেখে বেঁধে রাখাও ক্ষতিকর। তেল লাগানোর পর চুল টেনে বাঁধবেন না। এতে চুলের গোড়া আরও দুর্বল হয়ে যায়। কারণ তেল লাগালে চুল নরম হয়ে থাকে। তখন টান লাগলেই চুল উঠে আসে। চুল বাঁধতেই হলে হালকা করে খোপা বা বেনি করে নিতে পারেন। 
  • অনেকে প্রতিদিনই মাথায় তেল লাগাচ্ছেন। এটা না করলেও হয়। তেলে উপকারিতা পেতে সপ্তাহে দুই থেকে তিন দিন তেল লাগিয়ে নিন। তাছাড়া চুলের ধরণ অনুযায়ী তেল লাগাবেন। তৈলাক্ত চুল যাদের তারা সপ্তাহে একদিন তেল লাগান। শুষ্ক চুলের ক্ষেত্রে তিন দিন তেল লাগালেও ক্ষতি নেই।
Link copied!