• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

নারীর শরীরে রোম তুলতে কোনটি নিরাপদ?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১২, ২০২২, ০৩:০৯ পিএম
নারীর শরীরে রোম তুলতে কোনটি নিরাপদ?

নারীর শরীর কোমল হয়। বিশেষ করে গোপনাঙ্গের ত্বক অনেকটাই সেনসিটিভ হয়। তার আশপাশের অঙ্গগুলোও নরম ও কোমল হয়। এগুলো সবসময় পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। একটু অবহেলাতেই নানা রকম ইনফেকশন হতে পারে। 

বিশেষজ্ঞরা জানান, শরীরে রোম হয়। নারীদের গোপনাঙ্গেও রোম থাকে। এটি পিউবিক হেয়ার। গোপনাঙ্গের এই রোম সবসময় পরিচ্ছন্ন রাখতে হয়।  তবে একেক নারী একেক পদ্ধতিতে এগুলো পরিস্কার করেন। কোনটি নিরাপদ এই নিয়ে থাকে নানা সংশয়। তবুও নিজের সুবিধার্থে একটি পদ্ধতিই বেছে নেন। এখানে বিশেষ সতর্কতা অবলম্বন করা জরুরি।

গোপনাঙ্গ পরিস্কার পরিচ্ছন্নের ক্ষেত্রে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন। তাদের মতে, অনেক নারী রোম তোলার জন্য শেভিং করে থাকেন। এটি নিরাপদ নয়। গোপনাঙ্গে কাটাছেঁড়ার মতো ছোটখাটো ক্ষত তৈরি হতে পারে। পরে এই কাটাছেঁড়া থেকে সংক্রমণ বাড়তে পারে। 

এছাড়াও রিভার্স শেভিংয়ের ফলে ইনগ্রোন হেয়ারও তৈরি হয়। তাই শেভিং করার ক্ষেত্রে রোমের বিপরীতে করা নিরাপদ নয়।

অনেক নারী রোম তোলার জন্য ওয়্যাক্সিং পদ্ধতিও বেছে নেন। এটি খুবই যন্ত্রণাদায়ক। এছাড়া সঠিক উপায় না করতে পারলে এর কারণে ত্বক পুড়ে যায়। এই পদ্ধতিও ইনগ্রোন হেয়ারের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

এক্ষেত্রে নিরাপদ কোনটি? গোপনাঙ্গ কিংবা শরীরের যেকোনও অংশের রোম তোলার ক্ষেত্রে হেয়ার রিমুভিং ক্রিম হতে পারে ঝামেলামুক্ত। বিশেষজ্ঞরা বলেন, এই পদ্ধতিতে কাটাছেঁড়ার ভয় থাকে না। তাই ইনফেকশনের ভয়ও নেই। তবে এটি ত্বকে সহ্য হয় কিনা তা অবশ্যই দেখে ব্যবহার করতে পারে। যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে তারা এই পদ্ধতি থেকে দূরে থাকাই শ্রেয়। তাছাড়া ভালো মানের ক্রিম ব্যবহার না করলে গোপনাঙ্গের ত্বক কালো হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। 

আরও একটি নিরাপদ পদ্ধতির খবর জানাচ্ছেন বিশেষজ্ঞরা। রোম ট্রিমিং করেও তুলে ফেলা নিরাপদ। রোম ট্রিমিং করে ছেঁটে নেওয়া যেতে পারে। কম সময়েই কাজটি করা যাবে। তবে এক্ষেত্রে অবশ্যই স্যানিটাইজ ব্যবহার করতে হবে। দুই হাত ব্যবহার করেই ট্রিমিং করা নিরাপদ বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা।

Link copied!