• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

শতবর্ষে বন্ধু দিবস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৭, ২০২২, ০৪:০৮ পিএম
শতবর্ষে বন্ধু দিবস

আগস্ট মাসের প্রথম রোববার, অর্থাত্ ৭ আগস্ট পালিত হচ্ছে বন্ধু দিবস। বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে তাল মিলিয়ে দেশেও পালিত হচ্ছে ‘ফ্রেন্ডশিপ ডে’ বা বন্ধু দিবস। এই বছর দিনটির গুরুত্ব যেন আরও খানিকটা বেড়ে গেছে। কারণ বন্ধু দিবসের পূর্ণ হয়েছে শত বছর। বিগত ১০০ বছর ধরে দিনটি পালিত হচ্ছে বন্ধুদের উদ্দেশ্যে। 

১৯১০ সালে বন্ধু দিবসের ধারণা প্রথম প্রকাশ করেন জয়েস হল। পরে ১৯২২ সালের থেকে বন্ধু দিবসটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণ দিবসটি পালন শুরু করে প্রথম। এরপর ১৯৩৫ সালে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে দিবসটির নির্দিষ্ট তারিখ নির্ধারিত হয়।  আগস্টের প্রথম রোববারকে ঠিক করা হয় ‘ফ্রেন্ডশিপ ডে’। যা পরে বিশ্বজুড়ে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। 

এর পেছনেও রয়েছে ছোট একটি ইতিহাস। ১৯৩৫ সালে যুক্তরাষ্ট্র সরকার এক ব্যক্তির মৃত্যুর কারণ হয়। ওই ঘটনার প্রতিবাদে ওই ব্যক্তির এক বন্ধু পরদিনই আত্মহত্যা করেন। দিনটি ছিল আগস্ট মাসের প্রথম রোববার। সেই থেকেই বন্ধুর জন্য আত্মত্যাগের প্রতি সম্মান জানাতে মার্কিন কংগ্রেস আগস্ট মাসের প্রথম রোববারকে ‘বন্ধু দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়।

এরপর ১৯৫৮ সালের ২০ জুলাই বিশ্বব্যাপী দিবসটি পালনের প্রস্তাব দেন জয়েস হল। এই উদ্দেশ্যে গঠিত হয় ‘বন্ধুত্ব ক্রুসেড’।  পরে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান ৩০ জুলাইকে বন্ধু দিবস পালনের ঘোষণা দেন। ২০১১ সাল থেকে ৩০ জুলাই দিনটিকেই আন্তর্জাতিক বন্ধু দিবস হিসেবে ঘোষণা করে  ‘জেনারেল অ্যাসেম্বলি অফ দ্য ইউনাইটেড নেশন’। 

তবে ৩০ জুলাইকে বন্ধু দিবস হিসাবে পালনের পরিবর্তে বিভিন্ন দেশ এখনও আগস্টের প্রথম রোববারকেই গুরুত্ব দিয়ে আসছে। প্রথম রোবাবারের তারিখেই বন্ধু দিবস হিসেবে পালন করছে। যার মধ্যে রয়েছে বাংলাদেশও। 

ব্যক্তি, রাষ্ট্র, সংস্কৃতির মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠা এবং শান্তি বজায় রাখার উদ্দেশ্যেই বন্ধু দিবসের সূচনা হয়। বিভিন্ন জাতির মধ্যে সেতুবন্ধন ঘটনোই এই দিবসের মূল উদ্দেশ্য। তবে বর্তমান সময়ে এই দিবসটির মূল্যায়ন ছড়িয়ে পড়েছে তরুণদের মাঝেও। নতুন- পুরোনো বন্ধুদের নিয়ে দিনভর নানা আয়োজনে মেতে উঠবে তরুণ প্রজন্ম। 

Link copied!