• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

দুই চাকার সাইকেলেই কাটবে আজকের দিন!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৬, ২০২২, ০৩:৩৪ পিএম
দুই চাকার সাইকেলেই কাটবে আজকের দিন!

আজ ৬ আগস্ট, শনিবার, বাই সাইকেলে চেপে কর্মস্থলে যাওয়ার দিন। অবাক হচ্ছেন! না সত্যিই এদিনটি উত্সর্গ করা হয়েছে দুই চাকার বাহন বাইসাইকেলে উদ্দেশ্যে। ১৯৫৬ সালে ‘লিগ অব আমেরিকান বাইসাইক্লিস্ট’ এই দিবসের প্রচলন করে। 

সাইকেল টু ওয়ার্ক ডে ডটওআরজির তথ্য মতে, ২০১৩ সালে যুক্তরাজ্যে এই দিনটির সূচনা হয়। এরপর বিশ্বজুড়ে কয়েকটি দেশে দিবসটি জনপ্রিয়তা পায়। বাই সাইকেলে করে কর্মস্থলে গিয়ে দিনটি উদযাপনও করেন অনেকে।

বাংলাদেশের প্রেক্ষাপটে দিনটি বিশেষ গুরুত্ব পাচ্ছে। যানজটের শহর, এরমধ্যে জ্বালানির দাম বৃদ্ধি সবমিলিয়ে বাই সাইকেল হচ্ছে একমাত্র সমাধান। বাই সাইকেলে চড়ে এক শহর থেকে অন্য শহরে যাওয়া এখন যেমন সহজ, তেমনই সাশ্রয়ীও বটে। 

ছোটবেলা থেকেই অনেকে দুই চাকার এই যানবাহনের প্রতি ঝোঁক থাকে। বড় হয়ে এটি প্রয়োজন হয়ে উঠে। বিশেষ করে যারা কর্মস্থলে যান তাদের অনেকেই এখন বাই সাইকেলে চড়ছেন। পথের সময় বাঁচাতে এবং নিরাপত্তা দিতে এই যানটি সর্বো উত্কৃষ্ট বলা যায়। 

গ্রামাঞ্চলে এর ব্যবহার এখনও রয়েছে। পিছিয়ে নেই শহুরে জীবনের বসবাস করা লোকেরাও। এমনকি মেয়েরাও দুই চাকার সাইকেলে চড়ে গন্তব্যে যাচ্ছেন। এই বিশেষ দিনটি তাদের জন্যই। প্রতিদিন তো বাই সাইকেল ব্যবহার করছেন। কিন্তু আজকের দিনে বাইসাইকেলে চড়ে কাজে যাওয়া ও বাড়ি ফেরার অনুভূতিটা হতে পারে অন্যরকম। বলা যায়, দিনটিকে উপভোগ করেই আজ সাইকেলের প্যাডেলে চেপে  পথের রাজা মনে হতে পারে নিজেকে। চড়াও হয়ে উঠতে পারে স্কুল জীবনের স্মৃতি। 

পরিবেশবান্ধব এই বাহন ব্যবহারে উত্সাহিত করতে পারেন আপনার সহকর্মীকেও। কারণ এটি শুধু  স্বাধীনতা বা স্মৃতির বাহক নয়, অসংখ্য সুবিধাও ভোগ করা যায় এতে। তাছাড়া স্বাস্থ্য উপকারিতাতেও পিছিয়ে নেই এই বাহনটি। নিয়মিত সাইকেল চালাণে শরীরচর্চার কাজটিও হয়ে যাবে। এরজন্য আর অতিরিক্ত সময় বের করা প্রয়োজন নেই। তাছাড়া যানজটের মধ্যে ঘণ্টা পার করার তিক্ত অভিজ্ঞতা থেকেও রেহাই পাওয়া যাবে। আরও সুবিধার কথা তুলে ধরলে বলা যায়, পকেটের টাকাও বাঁচবে এই বাহন ব্যবহারে। 

Link copied!