• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

রূপটানে জেল্লা ফেরাবে তেঁতুল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৬, ২০২২, ০১:৩২ পিএম
রূপটানে জেল্লা ফেরাবে তেঁতুল

গরমে ত্বকের জেল্লা হারাচ্ছে। রোদের তীব্রতাই ত্বককে আরও রুক্ষ করে দিচ্ছে। সানস্ক্রিন, ক্রিমের অতিরিক্ত ব্যবহারেও ত্বকের মারাত্মক ক্ষতি হচ্ছে। এমনকি অল্প বয়সে বলিরেখার ছাপও দেখা দিয়েছে ত্বকে। এসব থেকে মুক্তির উপায় ত্বকের যত্ন। পার্লারে গিয়ে সবসময় যত্ন নেওয়ার সময় হচ্ছে না। তাই ঘরেই ঘরোয়া উপকরণে ত্বকের জেল্লা ফেরান।

এবার রূপটানে তেঁতুল হবে আপনার সঙ্গী। তামা বা পিতলকে যেভাবে ঝকঝকে করে তেঁতুল, তেমনই ত্বককেও ঝকঝকে করে তুলবে ম্যাজিকের মতোই। স্বাদে টক হলেও তেঁতুল ত্বকের জন্য বেশ উপকারী। তেঁতুলের তৈরি ফেসপ্যাক ব্যবহার করে ত্বকের জেল্লা ফেরানো যাবে। ত্বকও হবে টানটান। 

ত্বকের রূপটানে তেঁতুলের ব্যবহার নিয়ে কিছু টিপস থাকছে এই আয়োজনে।  

গরমে বাইরে থেকে ফিরেই মুখ ধুতে হয়। এই সময় তেঁতুল পানিতে তুলো ভিজিয়ে মুখ মুছে নিন। রোদের কারণে ত্বকে হওয়া জ্বালাভাব কমে যাবে। ত্বকের ক্লান্তিভাব দূর হয়ে ফিরবে জেল্লাও। পার্টিতে যাবেন,  মেকআপ করার আগে তেঁতুল পানি মুখে লাগিয়ে নিন। মুখের জেল্লা ফিরবে। 

তেঁতুল দিয়ে ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন। এক্ষেত্রে হলুদ ও তেঁতুলের ফেসপ্যাক দারুন কাজ করবে।  পরিমাণমতো তেঁতুল পানিতে সেদ্ধ করে নিন। ঠান্ডা হলে সেই তেঁতুলের পানিতে হলুদ মেশান। এটি ত্বকে  ১৫ মিনিট রাখুন। এরপর পরিস্কার পানিতে মুখ ধুয়ে নিন। পরে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিন। ত্বক ঝকঝকে হয়ে উঠবে।

ঝকঝকে ত্বক পেতে বেসন ও তেঁতুলের মিশ্রণও বেশ উপকারী। রূপবিশেষজ্ঞরা জানান, বেসনের সঙ্গে তেঁতুল ভেজানো পানি ও মধু মিশিয়ে মুখে লাগালেই ম্যাজিক হবে ত্বকে। ১৫ মিনিট রেখে পানিতে ধুয়ে নিলেই ঝকঝকে ত্বক পাওয়া যাবে। 

ফেসস্ক্রাবও বানিয়ে নিতে পারেন তেঁতুল দিয়ে। তেঁতুলের ক্বাথ, দুই চামচ চিনি ও এক চা চামচ বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিন। এটি দিয়ে ত্বকে স্ক্রাব করুন। মৃত কোষ দূর হয়ে যাবে। ত্বকের ময়লাও  দূর হবে। এছাড়াও রোদে পোড়া ত্বকে জেল্লা ফিরবে।

Link copied!