• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

ব্লো ড্রায়ার ব্যবহারে যে ভুলগুলো হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১, ২০২২, ০৩:০৭ পিএম
ব্লো ড্রায়ার ব্যবহারে যে ভুলগুলো হয়

লম্বা চুল সব নারীই পছন্দ। কিন্তু লম্বা চুল শুকানো যে কতটা ঝামেলা, তাও টের পান নারীরা। অনেকে শুকানোর ঝামেলা থেকে রেহাই পেতে চুল ছোটই রাখেন। কিন্তু লম্বা চুলের ভক্তরা  ঝক্কি ঝামেলা হলেও বড় চুলই রাখেন। চুল শুকানোর ঝামেলা এড়াতে ব্লো ড্রায়ার ব্যবহার করেন। ব্লো ড্রায়ার ব্যবহার সহজ মনে হলেও কিছু ভুলের কারণে চুলের মারাত্মক ক্ষতি হতে পারে। দক্ষ হাতে ব্লো ড্রায়ার ব্যবহার করতে হয়। চুল শুকানোর পাশাপাশি এটি নষ্টও হয় না।

ভুলগুলো এড়িয়ে কীভাবে দক্ষ হাতে ব্লো ড্রায়ার ব্যবহার করতে হয় চলুন জেনে আসি এই আয়োজনে_

হাই হিটে চুল শুকনো

দ্রুত চুল শুকানোর জন্য অনেকেই ব্লো ড্রায়ারের হাই হিট মুড সেট করে দেন। এতে চুলের মারাত্মক ক্ষতি হয়। কারণ হাই হিট চুলের স্বাস্থ্য ও চাকচিক্য নষ্ট করে। চুলের গোড়াও ভেঙে যায়। চুল অচিরেই পড়া শুরু করে। তাই চুলের উজ্জ্বলতা ধরে রাখতে ব্লো ড্রায়ার সফট মুডে রাখুন।

 

হিট প্রটেক্টর ব্যবহার না করা 

চুল শুকানোর জন্য হিট প্রটেক্টর ব্যবহার না করা আরও একটি ভুল।উ চুল শুষ্ক বা কুঁচকে যাওয়া থেকে বাঁচাতে অবশ্যই হিট প্রটেক্টর ব্যবহার করুন। বাজার থেকে পছন্দমতো হিট প্রটেক্টর বেছে নিন। ভেজা চুলে এটি প্রয়োগ করুন। চুলগুলো ভাগ করে নিয়ে তার মাঝখান থেকে হিট প্রটেক্টর ব্যবহার করুন। এরপর ব্লো ড্রায়ার দিয়ে চুল শুকিয়ে নিন।

ভেজা চুলে ব্লো ড্রায়ার

একদম ভেজা চুলেই ব্লো ড্রায়ার ব্যবহার করা উচিত নয়। ভেজা চুল আঁচড়ানোও ক্ষতিকর। চুল ভালোভাবে মুছে নিতে হবে। পানি টেনে গেলে তবেই ব্লো ড্রায়ার ব্যবহার করবেন। ভেজা চুল নরম থাকে। তাই সহজেই ভেঙে যায। চুলের গোড়াও দুর্বল হয়ে যায়। তাই ভেজা চুলে ব্লো ড্রায়ার ব্যবহার করা থেকে বিরত থাকুন। 

এক পয়েন্টে রেখে চুল শুকানো

ব্লো ড্রায়ার ব্যবহারের সময় এক পয়েন্টে রেখে চুল শুকানো উচিত নয়। এতে চুলের ফলিকল ও মাথার ত্বকের মারাত্মক ক্ষতি হয়। চুল থেকে কিছুটা দূরে নিয়ে ব্লো ড্রায়ার ব্যবহার করতে হবে। সেই সঙ্গে পুরো চুলে ঘুরিয়ে ঘুরিয়ে শুকিয়ে নিতে হবে। 

চুল ভাগ না করা 

ব্লো ড্রায়ার ব্যবহারের সময় চুল ভাগ করে নেওয়া জরুরি। অনেকে এলোমেলোভাবে চুলে ব্লো ড্রায়ার ব্যবহার করেন। এটি চুলের জন্য ক্ষতিকর। আবার অনেক সময়ও লেগে যায়। তাই চুলকে ছোট ছোট করে ভাগ করে নিন। এরপর চুল শুকিয়ে নিন। দ্রুত চুল শুকিয়ে যাবে। হাই হিটের ব্যবহারও করতে হবে না। 

 

ক্রিম-কন্ডিশনারের পর ব্লো ড্রায়ার ব্যবহার

চুল ধোয়ার পর ক্রিম ও কন্ডিশনার ব্যবহার করা হয়। এতে চুলের চাকচিক্য ঠিক থাকে। তবে এরপর ব্লো ড্রায়ারে চুল শুকানো ঠিক নয়। এতে চুল বাউন্সিয়ের বদলে খসখসে হয়ে যায়। এক্ষেত্রে প্রাকৃতিক বাতাসেই চুল শুকিয়ে নিন। আর হালকা কন্ডিশনার ব্যবহার করলে ব্লো ড্রায়ার ব্যবহার করতে পারেন। তবে ক্রিম লাগালে ব্লো ড্রায়ার ব্যবহার না করাই ভালো।

Link copied!