• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

১৮ মাসের শিশু যেন আইনস্টাইন!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৯, ২০২২, ০৬:৪৪ পিএম
১৮ মাসের শিশু যেন আইনস্টাইন!

লায়লা ডেভিস, ১৮ মাস বয়সী শিশু। যুক্তরাজ্যের স্যাফোকের গ্রেট ব্ল্যাকেনহামে মা চার্লট ও বাবা কেভিনের ঘরে জন্ম নিয়েছে শিশুটি। যাকে তুলনা করা হচ্ছে জার্মান বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের সঙ্গে। না ছোট্ট শিশুর বুদ্ধিমত্তার চমকে নয়, বরং তার আউটলুক দেখেই এই তুলনা করছেন নেটিজনরা।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় শিশুটির ছবি ভাইরাল হয়। ছবিটি পোস্টের সঙ্গে সঙ্গেই হুমড়ি খেতে পরেন পেজের অনুসারীরা। অনেকে মন্তব্য লিখেন, এ যেন ছোট্ট আইনস্টাইন! 

শিশু লায়লা ডেভিসের চুলগুলো দেখতে আইনস্টাইনের মতো। এলোমেলো ও বেশ ফোলানো। যা দেখে চোখ আটকে যায় মুহূর্তেই। ব্যাপক সাড়াও পড়ে।

মা চার্লট বলেন, জন্মের পর থেকেই মেয়ে লায়লার চুল বাদামি রঙের। বেশ বড়, অগোছালো এবং  ঝাঁকড়া। কোনওভাবেই চুলগুলো আঁচড়ে রাখা যায় না।

বিবিসি জানায়, নজর কেড়ে নেওয়া এই শিশুটি জটিল রোগে ভুগছে। যার কারণেই সে দেখতে এমন। জন্মগতভাবেই এই রোগে আক্রান্ত লায়লা। যাকে বলা হয় আনকমবেবল হেয়ার সিনড্রোম (ইউএইচএস)।  

বিশ্বে এই রোগের সন্ধান খুব একটা পুরোনো নয়। ১৯৭৩ সালে প্রথম এই রোগটি শনাক্ত হয়। বিশ্বে মাত্র ১০০ জনের রয়েছে এই বিরল রোগ। বিজ্ঞানীরা জানান, বিরল এই রোগের পেছনে জিনগত কারণই দায়ী।

মা চার্লট বলেন, “কিছুদিন আগেই এই রোগটি শনাক্ত হয়। এক বছর বয়সেই লায়লার চুল ফুলে উঠে। বড় হওয়ার সঙ্গে সঙ্গে এটি ঠিক হয়ে যাবে ভেবেছি। কিন্তু চুল আরও বড় হতে থাকে এবং এলোমেলোই থাকে। পরে ডক্টর জানান, এই বিরল রোগের কারণেই লায়লার চুল এমন হয়েছে। এই রোগ সেরে উঠবে সেই প্রার্থণাই করি।“

Link copied!