• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

স্মার্ট হওয়ার ১০ কৌশল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৯, ২০২২, ০১:০২ পিএম
স্মার্ট হওয়ার ১০ কৌশল

সুন্দর পোশাক পরলেই স্মার্ট হওয়া যায় না। স্মার্টনেস হলো বুদ্ধিমত্তার বহিঃপ্রকাশ। চিন্তাভাবনায় এগিয়ে থাকা। যুগের সঙ্গে তাল মিলিয়ে চলা। নিজের ব্যক্তিত্বকে অন্যদের থেকে আলাদা করে তোলার মাধ্যমেই স্মার্টনেস প্রকাশ পায়।

জীবনের প্রতিটি ক্ষেত্রেই স্মার্টনেস আপনাকে এগিয়ে দেবে। নতুন কিছু শুরু করতে কিংবা নতুন পরিস্থিতি সামলে নিতে স্মার্ট হওয়া জরুরি। স্মার্টনেস তেমনই গুণ, যা আপনাকে যেকোনো পরিস্থিতিতে মানিয়ে নিতে সাহায্য করে। তা ছাড়া মানুষকে নিজের প্রতি আকৃষ্ট করার ক্ষমতাও স্মার্টনেসের একটি অংশ। এসব গুণ আপনাকে সাফল্যের দিকে এক ধাপ এগিয়ে দেবে।

অনেকেই স্মার্ট হওয়ার চেষ্টা করেন। কিন্তু কীভাবে নিজেকে সাজিয়ে নেবেন, সেই ধারণা থাকে না। দৈনন্দিন অভ্যাসের মাঝেই স্মার্টনেস ফুটে ওঠে। তাই কিছু অভ্যাস আগে আয়ত্ত করতে হবে। কীভাবে নিজেকে স্মার্ট করে তুলবেন এর ১০টি উপদেশ বা তরিকা জানিয়ে দেব এই আয়োজনে।

বুদ্ধির অনুশীলন করুন

যেকোনো কাজ করার আগে বুদ্ধি দিয়ে করার চেষ্টা করুন। গায়ের জোর বা ক্ষমতায় কাজটি আদায় করা সহজ হবে। কিন্তু এতে আপনার ব্যক্তিত্বের নেতিবাচক দিকটি প্রকাশ পাবে। বুদ্ধির অনুশীলন করুন, যা আপনাকে কোন পরিস্থিতিতে কী করতে হবে, তাই শেখাবে।

উৎসাহী হোন

সবকিছুই আপনার জানা থাকবে, তা কিন্তু নয়। নতুন কিছু থাকলে জানার চেষ্টা করুন। জানার শেষ নেই। তবে জানার আগ্রহটা থাকতে হবে। নতুন বিষয়ে জানার চর্চা করুন। মস্তিষ্ক দারুণভাবে সক্রিয় হবে। জ্ঞানের আলোকে নিজেকে স্মার্ট করে তুলতে পারবেন।

বই পড়ুন

সৃজনশীলতাকে প্রখর করে তুলে বই পড়ার বিকল্প নেই। নিজের জ্ঞানের সীমাবদ্ধতা দূর হবে বই পড়ার মাধ্যমে। ভালো লেখকের বই পড়ার চেষ্টা করুন, যা আপনাকে স্মার্ট করে তুলবে।

সমসাময়িক বিষয়ে জ্ঞান রাখুন

যত জানবেন, ততই আপনার জ্ঞান বাড়বে। সমসাময়িক বিষয়গুলোকেও অবহেলা করলে চলবে না। বরং সমসাময়িক ঘটে যাওয়া বিষয়গুলো জানা থাকলে আপনার বুদ্ধিমত্তা আরও দৃঢ় হবে। নিয়মিত সংবাদপত্র পড়ুন। কোথায় কী ঘটছে, তার তথ্য জানুন। কারও সঙ্গে সেই বিষয়ে আলাপচারিতায় নিজের জানা তথ্যগুলো তুলে ধরতে পারবেন। এতে আপনি ভালো বক্তাও হয়ে উঠবেন।

প্রফুল্ল থাকুন

নিজের মনকে উজ্জীবিত ও প্রফুল্ল রাখুন। সব সময় নিজের আনন্দের মধ্যে রাখার চেষ্টা করুন। মন সতেজ থাকবে। কোনো বিপদ বা সংকটময় পরিস্থিতিতে মনোবল ঠিক রাখুন। দেখবেন পরিস্থিতি সামলে নিতে বেগ পেতে হচ্ছে না, যা আপনার স্মার্টনেসকে ত্বরান্বিত করবে।

 স্মার্টদের সঙ্গে মিশুন

জ্ঞানী ও স্মার্ট যারা তাদের সঙ্গ আপনাকে আরও উৎসাহিত করবে। তাদের সঙ্গে থেকে নিজেকে আরও আত্মবিশ্বাসী করে তুলতে পারেন। নতুন পরিকল্পনা সম্পর্কে শেয়ার করুন। নানা অজানা তথ্য জানতে পারবেন, যা আপনার স্মার্ট হওয়ার পক্ষে কাজে দেবে।

সব সময় নতুনকে নিয়ে ভাবুন

পুরোনোকে নিয়ে পড়ে না থেকে নতুনকে নিয়ে ভাবুন। নতুন কোনো পরিকল্পনা করুন। সেই পরিকল্পনামতো কাজ শুরু করুন। দেখবেন চিন্তাভাবনায় আপনি অনেক দূর এগিয়ে গেছেন। চারপাশের নতুন জিনিসগুলো গ্রহণ করুন। এটি আপনাকে স্মার্ট করবে।

নিজের শক্তি ও দুর্বলতা সম্পর্কে ধারণা রাখুন

কোন বিষয়ে আপনি পারদর্শী এবং কোন বিষয়ে আপনি এখনো দুর্বল, তা সম্পর্কে ধারণা রাখুন। এটি যেকোনো পরিস্থিতি সামলে নিতে সাহায্য করবে। কারণ, আপনি নিজের দুর্বলতা কাটিয়ে ওঠার চেষ্টায় থাকবেন। এটি আপনার প্রতিটি কাজের সাফল্যও নিশ্চিত করবে।

অনুপ্রেরণামূলক গল্প জানুন

যে বিষয়গুলো আপনাকে অনুপ্রেরণা দেবে, সেগুলো সম্পর্কে জানুন। সেই গল্পগুলো জানান চেষ্টা করুন। অনুপ্রেরণামূলক ভিডিও দেখতে পারেন। বড় চ্যালেঞ্জ মোকাবিলায় এগুলো আপনাকে সাহায্য করবে। 

সবার সঙ্গে মিশুন

সবার সঙ্গে মিশতে পারাও স্মার্টনেসের অংশ। কোথাও নিজের গম্ভীরতা নিয়ে বসে থাকবেন না। বরং সবার সঙ্গে মিশুন। এতে আপনি ভালো আর খারাপ মানুষের ভেদাভেদও সহজেই বুঝতে পারবেন। সব ধরনের মানুষের সঙ্গে মানিয়ে চলার কৌশলটাও শিখে নিতে পারবেন, যা আপনার অন্য কাজগুলোকেও সহজ করবে। ভালো বন্ধুদের সঙ্গে রাখুন। আর যারা উদ্দেশ্যপ্রবণভাবে আপনার সঙ্গে থাকে, তাদের এড়িয়ে না গেলেও সতর্ক থাকুন।

Link copied!