• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

রং বদলে নেওয়া বিচিত্র সেই পাখি!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২২, ০২:৫৮ পিএম
রং বদলে নেওয়া বিচিত্র সেই পাখি!

পৃথিবীর বুকে কত বিষ্ময়কর প্রাণীর উপস্থিতি রয়েছে। কিছু প্রাণী আমাদের দৃষ্টিগোচর হয়। আবার কিছু প্রাণী দৃষ্টির আড়ালেই থেকে যায়। ভাগ্যক্রমে বিস্ময়কর প্রাণীর দেখা মেলে। যার সৌন্দর্য্যে আর বিশেষত্বে মুগ্ধ হই আমরা।

রং বদলে নেওয়া প্রাণীর কথা মনে পড়লেই আগে গিরগিটির নাম মাথায় আসে। গিরগিটি নিজের রং পাল্টে নিতে পারে। তবে পাখি প্রজাতির মধ্যে এমন ঘটনা বিরল। রং বদলে নেওয়া পাখির অস্তিত্বও এই পৃথিবীতে রয়েছে। পরিবেশ বিজ্ঞানীরা জানান, অপূর্ব উজ্জ্বল ও দ্যুতিময় পালকের অধিকারী হয় আশ্চর্য এই পাখি। যে প্রতিবার মাথা ঘুরালেই বদলে নিতে পারে নিজের রং। 

গল্পকথা নয়, বাস্তবেই এমন পাখির উপস্থিতি রয়েছে। যার দেখা মেলে নর্থ আমেরিকায়। আকারে ছোট্ট, কিন্তু দেখতে অদ্ভূত সুন্দর। নজরকাড়া এই পাখিটির নাম সুরাকাভ।

পরিবেশ বিজ্ঞানীরা জানান, হামিংবার্ড প্রজাতির পাখি সুরাকাভ। নর্থ আমেরিকান হামিং বার্ড এটি। যা ‍‍`রঙ-বদলানো-পাখি‍‍` নামেই বেশি পরিচিত। নিজের পালক নেড়ে কিংবা মাথা ঘুরিয়ে নিমিষেই নিজের রং বদলাতে পারে পাখিটি।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় রং-বদলানো পাখিটির ভিডিও ভাইরাল হয়। সুরাকাভ পাখির চমত্কার দেখে মুগ্ধ হন নেটিজনরা। ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তি নিজের আঙুলে নিয়ে রেখেছে সুরাকাভ পাখিটিকে। আঙুলে বসেই পাখিটি মাথা নাড়াচ্ছে। তখনই পাখিটির রং বদলে কমলা-গোলাপি হচ্ছে, আবার বেগুনি-গোলাপি রঙের পাল্টে যাচ্ছে। যা সত্যিই মুগ্ধকর! 

পরিবেশ বিজ্ঞানীরা এই পাখিটি নিয়ে গবেষণাও করেছেন। পাখির বিশেষত্ব নিয়ে গবেষণা শেষে বিজ্ঞানীরা জানান, পাখিটির পালকে কেরাটিন লেয়ার্স নামের এক স্তর থাকে। যার কারণেই পাখিটি  রং বদলাতে পারে।

 

সূত্র: বিবিসি

Link copied!