• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

দুই সপ্তাহেই লম্বা হবে চুল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২২, ১২:৩৯ পিএম
দুই সপ্তাহেই লম্বা হবে চুল

চুলে নিয়ে কত ভাবনা। কেন পড়ে যাচ্ছে, কেন জেল্লা হারাচ্ছে, চুল বাড়ছে না কেন! কত চিন্তাই ঘুরপাক খাচ্ছে নিয়মিত। হবেই না কেন, চুল পড়ে গেলে মাথায় টাক যে হয়ে যাবে। যা বাহিক্যের সব সৌন্দর্য্যই নষ্ট করে দেবে। তখন হাজারো রূপচর্চাতেও সুন্দর দেখাবে না। তাইতো মাথাভর্তি চুলের কদরই থাকে আলাদা।

চুলের বৃদ্ধির জন্য যত্নের প্রয়োজন। দ্রুত চুল লম্বা করারও উপায় রয়েছে। ঘরোয়া যত্নেই দ্রুত চুল বৃদ্ধি সম্ভব। আপনি যদি বড় চুলের ভক্ত হোন তবে ঘরোয়া কিছু কৌশলে মগ্ন হতে পারেন। যা চুলের বৃদ্ধি ঘটাবে দ্রুত। এমনকি দুই সপ্তাহেই ফলাফল পেয়ে যাবেন। দ্রুত চুল লম্বা করার ঘরোয়া টোটকা কী হতে পারে চলুন জেনে নেই এই আয়োজনে।

চুল কেটে নিন

অবাক হচ্ছেন, চুল কেটে নিলে বাড়বে কীভাবে? চুল কেটে নিলেই দ্রুত লম্বা হবে। এটি চুলের বৃদ্ধি ঠিক রাখে। প্রতি মাসেই চুল সামান্য ছেটে নিন। কারণ ধুলোবালির কারণে চুলের ডগা রুক্ষ হয়ে যায়, ফেটে যায়। এতে চুলের বৃদ্ধি থেমে থাকে। চুল সামান্য ছেঁটে নিলে বৃদ্ধির প্রক্রিয়া চলমান থাকে। চুলও দ্রুত লম্বা হবে। তাই নিয়মিত চুল ট্রিম করুন। অন্তত রুক্ষ চুলের ডগার অংশটি ছেঁটে নিন।

 

চুলের স্ক্যাল্পের যত্ন

চুলের গোড়ার যত্ন নিতে হবে। ভালোভাবে পরিস্কার করতে হবে নিয়মিত। চুলের গোড়ায় যেন ময়লা জমে না থাকে তা খেয়াল রাখতে হবে। এরজন্য নিয়মিত চুলে হালকা গরম তেল ম্যাসাজ করুন। এতে চুলে রক্ত সঞ্চালন বাড়বে। যা চুলের জন্য ভালো। এরপর ভালোভাবে শ্যাম্পু করে নিন। চুল দ্রুত লম্বা হবে।

হেয়ারপ্যাক লাগিয়ে নিন

প্রয়োজন পুষ্টি পেলে চুল দ্রুত লম্বা হবে। খাদ্যাভাসে পুষ্টিকর খাবার খেতে হবে। সেই সঙ্গে চুলের গোড়ায় প্রোটিন প্যাকও লাগাতে হবে। এটি চুলে পুষ্টির জোগান দেবে। চুলের বৃদ্ধি ঠিক থাকবে। সপ্তাহে অন্তত একবার প্রোটিন প্যাক লাগিয়ে নিন। বাড়িতেই এটি বানিয়ে নিতে পারেন। টক দই, ডিমের হেয়ার প্যাক চুলে প্রোটিন জোগাবে। চুল নরম করবে। দ্রুত বাড়বেও।

 

সঠিক নিয়মে শ্যাম্পু করুন 

শ্যাম্পু করে নিতে হবে সঠিক নিয়মে। শ্যাম্পু করার সময় কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে। চুল ধোয়ার আগে জট ছাড়িয়ে নিন। বেশি শ্যাম্পু ব্যবহার করা যাবে না। চুলের গোড়ায় ভালোভাবে শ্যাম্পু করুন। সঙ্গে সঙ্গে ধুয়ে নিবেন না। কিছুক্ষণ রেখে ম্যাসাজ করুন। এরপর বেশি পানি দিয়ে ধুয়ে নিন। শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করুন।

 

পুষ্টিকর খাদ্যাভাস

চুল দ্রুত বৃদ্ধির জন্য খাদ্যাভাসেও খেয়াল রাখতে হবে। নির্দিষ্ট ভিটামিন ও প্রোটিন খাবার চুলের বৃদ্ধিতে কাজ করে। আয়রন, জিংক, ভিটামিন সি, বি এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্য়াসিড সমৃদ্ধ খাবার খেতে হবে। এসব খাবার চুল মজবুত করে। মাছ, বিন, ডিমেও প্রোটিন পাওয়া যাবে। তাছাড়া ভিটামিন সি যুক্ত খাবারও খেতে পারেন। এসব খাবার দ্রুত চুল বৃদ্ধির সহায়ক। 

Link copied!