• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

৭ বছরের বাচ্চার আঙুল ভেঙে দিল রোবট!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ১২:৩৯ পিএম
৭ বছরের বাচ্চার আঙুল ভেঙে দিল রোবট!

বিশ্ব এখন অনেক এগিয়ে। অনেক কাজই এখন মানুষের পরিবর্তে রোবট দিয়ে করানো হয়। এমনকি খেলাও যায় রোবটের সঙ্গে। কিন্তু মানুষের মতো অনুভূতি তো আর রোবটের থাকে না। তাই অঘটন ঘটতেও সময় লাগে না। যেমন হয়েছে রাশিয়ায়।

রাশিয়ার রাজধানী মস্কোর সারগে লাজারেভে ৭ বছরের এক বাচ্চার আঙুল ভেঙে দিয়েছে রোবট। বাচ্চাটি রোবটের সঙ্গে দাবা খেলায় মজেছিল। এক পর্যায়ে বাচ্চার আঙুল ভেঙে দেয় রোবটটি। ঘটনাটির ভিডিওটি ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। এরপরই শুরু হয় নানা সমালোচনা।

এই ঘটনা এখন বিশ্ব গণমাধ্যমের শিরোনামে ঘুরছে। চাঞ্চল্য ঘটনাটির ভিডিওতে দেখা যায়, ৭ বছরের ওই বাচ্চাটির দাবার দানের একটি গুঁটি নিয়ে নেয় রোবটটি। এরপরই বাচ্চাটি নিজের দান চালতে যায়। রোবটটি তখনই বাচ্চাটির আঙুল ধরে ফেলে এবং ভেঙে দেয়। বড়রা ছুটে এলেও কিছুতেই আঙুল ছাড়াতে সম্ভব হয় না। 

ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে ঘটনাটিকে দু:খজনক বলে মন্তব্য করছেন নেটিজনরা। অনেকে রোবটের এমন কাজের নিন্দাও জানাচ্ছেন এবং আয়োজকদের সমালোচনাও করছেন।

বিবিসি জানায়, এই ঘটনার পেছনে বাচ্চারই দোষ রয়েছে বলে দাবি করছেন রুশ চেস ফেডারেশনের প্রেসিডেন্ট। 

রুশ চেস ফেডারেশনের প্রেসিডেন্টের বরাত দিয়ে প্রতিবেদনে জানানো হয়, দাবা খেলার জন্য  রোবটটি তারা ভাড়ায় করে নিয়ে আসেন। আগেও রোবটটি বহু ম্যাচ খেলেছে। তবে এই ধরণের ঘটনা এটাই প্রথম। রোবটের এভাবে শিশুর আঙুল ভেঙে দেওয়ার ঘটনাটি খুবই বাজে।

প্রেসিডেন্ট বলেন, “দাবার দান চালার পর ওই বাচ্চার একটু অপেক্ষা করা উচিত ছিলে। রোবটটিকে খেলার জন্য সুযোগ না দিয়েই বাচ্চাটি তাড়াহুড়ো করে নিজের আবার দান চালায়। যার পরিণতিতেই এই ঘটনা ঘটে।“

Link copied!