• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

সংসারে পরিজনদের যেসব পরামর্শ শুনবেন না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২১, ২০২২, ০৭:২৩ পিএম
সংসারে পরিজনদের যেসব পরামর্শ শুনবেন না

সংসার সুখের করা সহজ নয়। সমঝোতা, বিশ্বস্ততা দিয়ে  সুখের সংসার সামলে রাখা হয়। সবকিছুর মাঝেও কখনও কখনও দাম্পত্য জীবন বিষাদময় হয়ে উঠে। শুরু হয় দাম্পত্য সঙ্কট। সেই সঙ্কট কাটিয়ে উঠার আগেই অনেকে বিচ্ছেদের পথে হাটা দেয়। ছুটে যায় বন্ধন, শেষ হয়ে যায় একসঙ্গে পথচলা।

দাম্পত্য জীবনে কলহ শুরু হলে পরিজনরা বিভিন্ন পরামর্শ দেন। এটা না ওটা করলে ভালো হবে, এটা করা উচিত, এটাই সঠিক-এমন নানা পরামর্শ দেন পরিজনরা। এসব পরামর্শ সবার জন্যই উপকারী হবে তা কিন্তু নয়। মাঝে মাঝে এমন পরিচিত পরামর্শই কাল হয়ে দাড়ায় দাম্পত্যজীবনে। 

এমন কিছু প্রচলিত পরামর্শ রয়েছে যা দাম্পত্যজীবনে ক্ষতির কারণ হয়ে দাড়ায়। চলুন জেনে আসি কী সেসব পরামর্শ।

সব ঠিক হয়ে যাবে

দাম্পত্যে ঝামেলার কথা শুনেই পরিজনরা পরামর্শ দেন, চিন্তা করো না, সময়ের সঙ্গে সব ঠিক হয়ে যাবে। না এটি ভুল। সময় থাকতেই সমাধান করে নিতে হবে। কারণ সময়ের সঙ্গে সঙ্গে মান-অভিমান কিংবা সমস্যাগুলো আরও বেড়ে যেতে পারে। তখন কলহ বাড়বে। বোঝাপড়ার বিষয়গুলো আরও ঘোলাটে হবে।

নারীদের আগে পুরুষরা পদক্ষেপ নেবে

দাম্পত্যে কলহ শুরু হলেই নারীরা গাল ফুলিয়ে থাকে। যতক্ষণ না স্বামী তার মান ভাঙাবে ততক্ষণ পর্যন্ত নিজের দোষ হলেও মাথা নত করা যাবে না। নারীদের এমন আবদারে পরিজনরাও তাল মেলাবেন। বলবেন পুরুষদের এগিয়ে আসা উচিত। কিন্তু এমন প্রচলিত ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। পুরুষ-নারী বলে কথা নয়, সম্পর্ক সুন্দর করতে দুজনকেই সমানভাবে এগিয়ে আসতে হবে। দাম্পত্য সুখের করা দায়িত্ব দু’জনেরই থাকে। একসঙ্গে সব দায়িত্ব কাঁধে নিতে হবে। তবেই সুখ নিশ্চিত।

সন্তানের জন্ম হলেই দূরত্ব মিটে যাবে

এটা সাধারণ ও সবচেয়ে পরিচিত একটি পরামর্শ। সন্তান জন্ম দাও, সব ঝামেলা মিটে যাবে। না এটা ঠিক নয়। দাম্পত্য জীবনে ঝামেলা থাকলে অন্য একটি নিজেদের বোঝপড়াতেই সমস্যা হয়। এর মধ্যে সন্তান  জন্ম দিলে সমস্যা আরও বেড়ে যায়। কারণ সন্তানের সবকিছুই নির্ভর করে বাবা-মায়ের উপর। তখন  দায়িত্বও বেড়ে যায়। স্বামী-স্ত্রী একে অপরকে সময় দেওয়ার সুযোগও কমে যায়। তাছাড়া ঝগড়ার প্রভাব সন্তানের উপরও পড়ে। তাই দাম্পত্যের অশান্তি বেড়েই যাবে। পরিজনদের এমন পরামর্শ না শুনে আগে নিজেদের বোঝাপড়াটা ঠিক করুন। এরপর দুজনের সম্মতিতে নতুন অতিথিকে পৃথিবীতে আনুন।

Link copied!