• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

লোডশেডিংয়ের সময় সাবধান থাকুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৯, ২০২২, ০৬:১৯ পিএম
লোডশেডিংয়ের সময় সাবধান থাকুন

বিদ্যুৎ বাঁচাতে শুরু হয়েছে লোড শেডিং। গরমে বিদ্যুৎ বেশি খরচ হয়। এই সময় সাশ্রয়ী না হলেই বিপদ। চাহিদার তুলনায়  বিদ্যুতের পর্যাপ্ততা কমে যায়। তখনই চাহিদার ঘাটতি পূরণে দফায় দফায় লোডশেডিং শুরু হয়। প্রচণ্ড গরমে বিদ্যুৎ ছাড়া চিন্তাই করা যায় না। এরমধ্যে লোডশেডিং হলে বা বিদ্যুৎ না থাকলে সেই সময়টা হয়ে উঠে দুর্বিষহ। 

জনজীবনের এই ভোগান্তির চিত্র নতুন নয়। তবে বিদ্যুৎ চলে গেলেও আমাদের সতর্ক থাকতে হয়। মানে কিছু জিনিস ব্যবহারে সতর্ক থাকতে হবে। কিছু পদক্ষেপে সতর্ক থাকতে হবে। দিনে বা রাতে যখনই বিদ্যুৎ চলে যাচ্ছে, তখনই কিছু বিষয়ে সাবধান হোন, খেয়াল রাখুন। চলুন জেনে নেই বিদ্যুৎ না থাকলে কোন বিষয়ে সতর্ক থাকা জরুরি।

মোম জ্বালিয়ে নেবেন না

বিদ্যুৎ না থাকলেই মোম জ্বালিয়ে নেবেন না। এতে একটু অসাবধানতাবশত আগুন লেগে যেতে পারে। মোমের পরিবর্তে আধুনিক চার্জ লাইট ব্যবহার করুন। কিংবা জেনারেটর, আইপিএস-এর  ব্যবস্থা রাখুন। আমেরিকান রেড ক্রস সায়েন্টিফিক অ্যাডভাইজরির সদস্য জিম জজ বলেন, ‘অন্ধকার থাকরে জ্বলে থাকা মোমবাতি দেখতে অসম্ভব সুন্দর। কিন্তু তা উল্টে আগুন লেগে যাওয়া স্বাভাবিক ঘটনা।’

অযথা ফোনের ব্যবহার করবেন না

বিদ্যুৎ না থাকলে অযথা মোবাইল ফোন ব্যবহার করবেন না। কখন বিদ্যুৎ আসবে তা নিশ্চয়ই জানা থাকে না। তাই অযথা মোবাইল ব্যবহারের চার্জ শেষ হয়ে যেতে পারে। এ সময় অহেতুক মোবাইল ব্যবহার না করে চার্জ সঞ্চয় থাকবে। প্রয়োজনীয় দরকারে মোবাইল ফোনটি অকেজো থাকবে না। 

ইলেকট্রনিক্স প্লাগ ইন রাখেবন না

ঝড়ের সময় বিদ্যুৎ চলে গেলে বৈদ্যুতিক সামগ্রীর সংযোগ সকেট থেকে বিচ্ছিন্ন করুন। এই সময় বজ্রপাত হলে বৈদ্যুতিক সামগ্রী নষ্ট হয়ে যেতে পারে। এমনকি আগুন লাগারও সম্ভাবনা থাকে। তাই বিদ্যুৎ না আসা পর্যন্ত সব বৈদ্যুতিক সামগ্রীর সংযোগ বিচ্ছিন্ন রাখুন। সাধারণ সময়েও বিদ্যুৎ না থাকলে ফ্রিজ, টিভি, কম্পিউটারসহ অন্যান্য বৈদ্যুতিক সামগ্রী বন্ধ রাখুন। এতে নিরাপদ থাকবেন।

ফ্রিজের দরজা খুলবেন না

বিদ্যুৎ চলে গেলে ফ্রিজের দরজা খুলবেন না। দরজা খুললে ভেতরের ঠাণ্ডা বের হয়ে যাবে। ফ্রিজের খাবার নষ্ট হয়ে যেতে পারে। তাছাড়া বিদ্যুৎ এলে ফ্রিজ আবারও শীতল অবস্থায় ফিরতে সময় লাগবে।  তাই বিদ্যুৎ না থাকলে ফ্রিজ বন্ধু রাখুন এবং দরজাও খুলবেন না। এতে কমপক্ষে ৪৮ ঘণ্টা পর্যন্ত ফ্রিজের খাবার ভালো থাকবে। 

অযথা পানি খরচ করবেন না

বিদ্যুত চলে গেলে অযথা পানি খরচ করবেন না। মজুদ থাকা পানি শেষ হলে বিপদে পড়ে যাবেন। বিদ্যুত না আসা পর্যন্ত পানির মোটরও কাজ করবেন না। তখন প্রয়োজনীয় ঘরের কাজগুলো আটকে থাকবে। তাছাড়া বিশুদ্ধ পানির মজুদ সবসময় রাখুন। কারেন্ট চলে গেলে বিশুদ্ধ পানির সংকট দেখা দিতে পারে। বিদ্যুৎ থাকাকালীন বোতল, জগ ভরে রাখুন। পানির মজুদ থাকলে অনেক কাজই সহজে করে নিতে পারবেন। 

পুরোনো টর্চ ব্যবহার করবেন না

ব্যাটারিচালিত টর্চ দীর্ঘদিন পর বের করে ব্যবহার করবেন না। এতে ব্যাটারির ভেতর থেকে অ্যাসিড বের হতে পারে। খালি হাতে ধরলে সেই গলিত অ্যাসিড থেকে দুর্ঘটনাও ঘটতে পারে। তাই টর্চ লাইট ব্যবহার না করে রিচার্জেবল এলইডি লাইট ব্যবহার করুন।

জেনারেটর থেকে সাবধান 

জেনারেটর থেকে কার্বন মনোঅক্সাইড গ্যাস নির্গত হয়।  যা নীরব ঘাতক। জেনারেটর ব্যবহার করতে হলে অন্তত ২০ ফুট দূরে রাখুন। বাড়ির গ্যারেজে রাখবেন না। এতে স্বাস্থ্যঝুঁকি থাকে। জেনারেটর রাখতে কাঠের তৈরি বড় বাক্স ব্যবহার করুন। বড় বাক্স ব্যবহার করবেন। যেন কোনও দুর্ঘটনা না ঘটে।

Link copied!