• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

২৪,৬৭৯টি হীরাখচিত অমূল্য আংটির বিশ্বরেকর্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৯, ২০২২, ০৫:৩২ পিএম
২৪,৬৭৯টি হীরাখচিত অমূল্য আংটির বিশ্বরেকর্ড

হীরা অমূল্য ধাতু। হীরাখচিত অলঙ্কারও তাই মূল্যবান হয়। একটি হীরাখচিত হলেই সেই অলঙ্কারের দাম বেড়ে যায়। তাহলে ভেবে দেখুন, একটি আংটিতে যদি ২৪ হাজার ৬৭৯টি হীরাখচিত থাকে তবে তার মূল্য কত হবে! 

হ্যাঁ, ২৪ হাজার ৬৭৯টি হীরাখচিত একটি আংটি বানিয়েছে ভারতের কেরালাভিত্তিক জুয়েলারি প্রতিষ্ঠান ‘এসডব্লিউএ ডায়মন্ডস’।  বিশ্বে প্রথমবারের মতো একটি আংটিতেই এতগুলো হীরা খচিত রয়েছে। তাই আংটিটি জায়গা করে নিয়েছে গিনেস ওয়ার্ল্ড বুকে। 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তথ্য অনুযায়ী, গত ৫ মে হীরার আংটিটি তালিকাভুক্ত করা হয়। এটি বিশ্বের সবচেয়ে বেশিসংখ্যক হীরাখচিত আংটি। আংটিটির নাম ‘অমি’। সংস্কৃত শব্দে যার অর্থ ‘অমরত্ব’। আংটির আকৃতি দেখতে মাশরুমের মতো। ‘অমরত্ব’ ও ‘দীর্ঘায়ুর’ প্রতীক হিসাবেই এই আকার দেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

এসডব্লিউএ ডায়মন্ডসের ব্যবস্থাপনা পরিচালক আবদুল গফুর আনাদিয়ান জানান, নিজেদের প্রতিষ্ঠানের প্রচার-প্রচারণার অংশ হিসাবে আংটিটি প্রস্তুত করা হয়। যা পরে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের জায়গা করে নিয়েছে।

প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষের বরাত দিয়ে গিনেস ওয়ার্ল্ডের ওয়েবসাইটে জানায়, আংটিটির ওজন ৩৪০ গ্রাম। আংটিটি তৈরিতে প্রথমে প্লাস্টিকের ছাঁচ ব্যবহার করা হয়। যাতে মাশরুমের ৪১টি পাপড়িসহ একটি প্রতিকৃতি দেওয়া হয়। এরপর এটির থ্রিডি প্রিন্টিং করা হয়। যেখানে নিখুঁতভাবে এটিকে উপস্থাপন করা হয়। এরপরই  ছাঁচের মাধ্যমে তরল  সোনা ঢেলে মাশরুম আকৃতি তৈরি করা হয়। যার দুইপাশে বসানো হয় হীরার ছোট ছোট টুকরা। ধাপে ধাপে এগুলো যুক্ত করে আংটির পুরো প্রতিকৃতি ফুটিয়ে তোলা হয়।

এসডব্লিউএ ডায়মন্ডসের কর্তৃপক্ষ আরও জানায়, আংটিটি  ৯৫ হাজার ২৫৩ ডলারে পাওয়া যাবে। বাংলাদেশি মুদ্রায় এর মূল্য দাড়ায় ৮৯ লাখ ৫১ হাজার টাকারও বেশি।

Link copied!