• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

জিনস প্যান্টের ছোট্ট পকেটের রহস্য কী?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৫, ২০২২, ০৩:০৯ পিএম
জিনস প্যান্টের ছোট্ট পকেটের রহস্য কী?

জিনস প্যান্টে হরেক ডিজাইন থাকে। তবে একটি কমোন ডিজাইন থাকে ছোট্ট পকেটে। সব জিনস প্যান্টের ছোট্ট পকেট থাকে। কিন্তু এই পকেট কেন থাকে তা জানেন? 

অনেকেই হয়তো ভাবছেন, এটি জিনস প্যান্টের স্টাইলের অংশ। কেউ ভাবেন, এই পকেটটি খুচরো পয়সা বা ছোট্ট জিনিস রাখার জন্য় দেওয়া হয়েছে। বিষয়টি আসলে কি তাই? এর সঠিক  রহস্য এখনও অনেকের কাছেই অজানা। সেই ছোট্ট পকেটের রহস্যের কথাই জানাব এই আয়োজনে। 

প্রত্যেকটি জিনস প্যান্টে ছোট্ট পকেট থাকলেও এটি ব্যবহার হয় না। কারণ পকেটটি এতোটাই ছোট যে কোনও কিছু রাখা সম্ভব নয়। তবে এটিও সত্য যে, বিনা কারণে ছোট্ট এই পকেটটি যুক্ত হয়নি। এর সঠিক রহস্য জানতে পেছনের ইতিহাসের দিকে নজর দিতে হবে।

এক পোশাক বিশেষজ্ঞ এই পকেটের রহস্য উন্মোচন করেছেন। আঠারোশ শতকের ইতিহাস জানিয়েছেন তিনি। ওই সময় কাউবয়রা চেন ঘড়ি ব্যবহার করতেন। সেই ঘড়ি রাখতেন তাদের  ওয়েস্টকোটে। তবে ওয়েস্টকোটে ঘড়ি রাখা ছিল বেশ ঝুঁকির ব্যাপার। একটু অসাবধানাতেই সেই ঘড়ি ভেঙে যেত। তখনই ঘড়ি সুরক্ষার বিষয়টি ভাবিয়ে তোলে। আর সুরক্ষিত রাখার জন্য তখন থেকেই জিনস প্যান্টের ছোট্ট পকেটটি যুক্ত হয়। সেই ছোট্ট পকেটে চেইন ঘড়িটি রাখতেন। আর সময় দেখতেন। কালের বিবর্তনে সেই চেইন ঘড়ি হারিয়ে গেছে। তবে রয়ে গেছে জিনস প্যান্টের ছোট্ট পকেটটি। আধুনিক যুগে সেই ছোট্ট পকেট এখন স্টাইলের অংশ হয়ে গেছে।

Link copied!