• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

বৃষ্টিতে ভিজে গেলে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৮, ২০২২, ০৩:৩১ পিএম
বৃষ্টিতে ভিজে গেলে যা করবেন

আষাঢ়-শ্রাবণ দুই মাস বর্ষাকাল। বর্ষার অঝোর ধারায় ভিজবে প্রকৃতি, ভিজবেন আপনিও। এমন দিনে ঘরে বসে বৃষ্টি আর প্রকৃতির সৌন্দর্য দেখতে কার না ভালো লাগে। কিন্তু কাজের তাগিয়ে বের হতেই হচ্ছে। পথে বের হলেই হঠাৎ বৃষ্টির মুখে পড়তে হচ্ছে। তাই বৃষ্টির ঝাপটায় ভিজে যাওয়া এখন যেন নিত্যদিনের ঘটনা। 

আকাশজুড়ে কালো মেঘের ঘনঘটা জানান দিচ্ছে আরও বৃষ্টি হবে। বৃষ্টিতে ভিজতে ভালোই লাগে। তবে রোগবালাই তো আর থেমে থাকে না। অল্পতেই শরীরে ঝেঁকে বসে জ্বর, সর্দি, কাশি। তাই বৃষ্টিতে ভিজে গেলে রোগবালাই এড়াতে কিছু সতর্কতা মানতে হবে। বৃষ্টিতে ভিজে গেলে যে বিষয়গুলোতে সতর্ক হতে হবে, তা নিয়ে কিছু ধারণা থাকছে আজকের আয়োজনে।

গোসল করে নিন

বৃষ্টির পানিতে ভিজে বাড়ি ফিরেছেন? সঙ্গে সঙ্গে হালকা গরম পানিতে গোসল করে নিন। বৃষ্টির পানি মাথায় শুকিয়ে গেলে তা থেকে ব্যথা অনুভূত হতে পারে। তাই গোসল করলেই আরাম পাবেন। এ ছাড়া শরীরে থাকা জীবাণু ধুয়ে যাবে। গোসল করলে সর্দি-কাশির ঝুঁকিও কমবে। অ্যান্টিসেপটিক সাবান দিয়ে ভালোভাবে গোসল করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। শরীর সতেজ হবে।

পায়ের কাদা পরিষ্কার করুন

বৃষ্টির দিনে পথে কাদা থাকবেই। জুতা, স্যান্ডেল পরলেও পায়ে কাদা ভরে যাওয়া স্বাভাবিক। এ কারণে রোগজীবাণুও ছড়িয়ে পড়তে পারে। বাড়ি ফিরেই পা ভালোভাবে ধুয়ে নিন। প্রয়োজনে ব্রাশ দিয়ে পা ঘষে পরিষ্কার করে রাখুন। নখের কোনায় জমে থাকা কাদামাটিও পরিষ্কার হয়ে যাবে।

কাপড় বদলে নিন

বৃষ্টিতে ভিজে গেলে ভেজা কাপড় বদলে নিন। শরীরের সুস্থতায় এটি অত্যন্ত প্রয়োজনীয়। কাপড় অল্প ভিজে গেলেও পাল্টে নিন। ভেজা কাপড় পরে থাকলে জ্বর হতে পারে। তাই গোসল করা সম্ভব না হলেও কাপড় বদলে  শুকনো কাপড় পরুন।

চুল শুকিয়ে নিন

ভেজা চুলে থাকবে না। বৃষ্টিতে ভিজে বাড়িতে ফিরে গোসল দিচ্ছেন। এরপরই চুল ভালোভাবে শুকিয়ে নিন। ভেজা চুল থেকেই ঠান্ডা লেগে যেতে পারে। তাই চুল ভালোভাবে মুছে নেওয়া এবং শুকিয়ে নেওয়া গুরুত্বপূর্ণ। প্রয়োজনে হেয়ার ড্রায়ারও ব্যবহার করতে পারেন।  

গরম খাবার খান

বৃষ্টিতে ভিজে গেলে শরীরে ঠান্ডা অনুভূত হয়। শরীরকে চাঙা করতে গরম খাবার খান। মসলা চা বানিয়ে খেতে পারেন। গরম স্যুপ খেলেও আরাম পাবেন। ভেজিটেবল স্যুপ খান। আদার পরিমাণ বাড়িয়ে স্যুপ বানিয়ে নিন। এতে প্রয়োজনীয় পুষ্টি পাবেন।

ভিটামিন সি-যুক্ত খাবার খান

এই সময় ভিটামিন সি যুক্ত খাবার খেতে হবে। যেন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ভিটামিন সি-এ শক্তিশালী অ্যান্টি  অক্সিডেন্ট রয়েছে। যা রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সর্দি-কাশি থেকে শরীরকে রক্ষাও করে। ভিটামিন সি-যুক্ত ফল খেতে পারেন। এই সময় আমলকী, আনারস, জাম পাওয়া যায়। এসব মৌসুমি ফল খেতে পারেন। উপকার পাবেন।

ডিভাইসের সুরক্ষা

বৃষ্টিতে ভিজে যাচ্ছেন? প্রথমেই নিরাপদ স্থানে আশ্রয় নিন। এরপর সঙ্গে থাকা ডিভাইসগুলো সুরক্ষিত রাখার ব্যবস্থা করুন। ঘড়ি, মোবাইল ফোন, ল্যাপটপ সঙ্গে থাকলে দ্রুত নিরাপদে রাখুন। বৃষ্টির পানিতে এগুলো ভিজে গেলে তা মুছে নিন। এরপর কোনো পলিব্যাগে ঢুকিয়ে নিন। আপনার পাশাপাশি এসব ডিভাইসের সুরক্ষাও জরুরি।

Link copied!