• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ভালো মানের খেজুর যেভাবে চিনবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২, ২০২২, ১১:২৭ এএম
ভালো মানের খেজুর যেভাবে চিনবেন

শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। পুরো মাসজুড়েই ধর্মপ্রাণ মুসলিমরা রোজা রাখবেন এবং সন্ধ্যায় ইফতার করবেন। ইফতারের আয়োজনে থাকে নানা পদ। এর মধ্যে খেজুর হচ্ছে অন্যতম। ইফতার মানেই খেজুর আর পানি দিয়ে শুরু করা।অধিকাংশ মুসলিমই এই রীতি মেনে চলেন। তাই রমজান মাস শুরুর কয়েক দিন আগ থেকেই খেজুরের বাজারের থাকে উপচে পড়া ভিড়। আপনিও নিশ্চয়ই প্রস্তুতি নিচ্ছেন খেজুর কেনার। বিভিন্ন ধরনের খেজুরের মধ্যে ভালোটা বেছে নিচ্ছেন তো?

খেজুরকে সুপারফুড বলা হয়। সারা বিশ্বে প্রায় তিন প্রজাতির খেজুর রয়েছে। সব খেজুরের মান ভালো হয় না। ভালো মানের খেজুরের স্বাদই ভিন্ন। এর মধ্যে আজওয়া, আনবারা, সাগি বা সুগায়ি, সাফাওয়ি, মুসকানি, মরিয়ম খেজুর অন্যতম। বাংলাদেশে আজওয়া ও মরিয়ম খেজুরের চাহিদাই সবচেয়ে বেশি থাকে।

রমজানে খেজুরের চাহিদা বেড়ে যাওয়ায় ব্যবসায়ীরা মেয়াদোত্তীর্ণ খেজুর বিক্রি করে থাকে। সারা দিনের রোজা শেষে ইফতারে ভালো মানের খেজুর না হলে তা স্বাস্থ্যের জন্য় ক্ষতিকর হতে পারে। তা ছাড়া স্বাদ পাওয়া যাবে না। বাজারের যাওয়ার আগে তাই ভালো মানের খেজুর চেনার উপায় জেনে নিন। দাম হলেও এটি আপনার স্বাস্থ্যের যত্ন নেবে।

যেভাবে ভালো মানের খেজুর চিনবেন

  • খেজুর কেনার আগে দেখে নিন এতে কোনো চিনি বা দানাদার, তেল বা পাউডারজাতীয় কিছু উপস্থিত রয়েছে কি না। যদি থাকে তাহলে বুঝবেন এটিতে ভেজাল মেশানো হয়েছে।
  • খেজুর কেনার আগে দেখুন এর চামড়া কুঁচকানো রয়েছে কি না। যদি একটু কুঁচকানো থাকে তবে বুঝবেন এটি সতেজ ও টাটকা খেজুর। তবে চামড়া কুঁচকানো হলেও এটি নরম হবে না। এটি  চকচকে ও উজ্জ্বল থাকবে।
  • খেজুরে কেনার আগে খেয়ে দেখুন। এটি অতিরিক্ত মিষ্টি হলে কিনবেন না। কারণ, খেজুরের স্বাদ হবে সহনীয় মিষ্টি। এতে কেমিক্যাল মেশালেই অতিরিক্ত মিষ্টি হয়ে যায়।
  • খেজুরের চারপাশে পিঁপড়া ও মাছি  উপস্থিতি থাকলে বুঝবেন এটি ভালো মানের নয়। এতে ভেজাল মেশানো হয়েছে। প্রাকৃতিক মিষ্টিতে পিঁপড়া বা মাছি ভিড় করে না।
  • বাজারের খোলা খেজুর কিনছেন? এর গন্ধ কেমন দেখে নিন। পোকা ধরা, কালচে বা অতিরিক্ত শুকিয়ে যাওয়া খেজুর না কেনাই ভালো।
  • খোলা খেজুরে মেয়াদের সময়সীমা দেখা যায় না। তাই সম্ভব হলে প্যাকেট করা খেজুর কিনে। এতে মেয়াদ দেখে নেওয়া যাবে।
Link copied!