• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

ভ্লাদিমির ডিশ বদলে হলো ভলোদিমির!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১২, ২০২২, ০৩:৫১ পিএম
ভ্লাদিমির ডিশ বদলে হলো ভলোদিমির!

কানাডিয়ান রেস্তোরাঁ চেইন। এই রেস্টুরেন্টের একটি সিগনেচার ডিশের নাম ছিল ভ্লাদিমির। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামেই ডিশের নামকরণ করা হয়। খাবারটি দেখতে বেশ লোভনীয়। তবে ইউক্রেন আক্রমণের পর ভ্লাদিমির পুতিনের প্রতি নিন্দার প্রকাশ জানিয়ে সম্প্রতি খাবারটির নামও পাল্টে দেওয়া হয়েছে। নাম রাখা হয়েছে ভলোদিমির।

সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, খাবারটির নাম প্রথমে ছিল পাউটিন। পাউটিন আর পুতিনের উচ্চারণগত সাদৃশ্যর জন্যই পরে এর নামকরণ হয় ভ্লাদিমির। তবে এখন এটি ভিন্ন নামে পরিবেশন করা হবে।

রেস্টুরেন্ট কর্ণধার ইয়ানিক ডি গ্রুটকে জানান, পুতিনের কাজের নিন্দাতেই এই পরিবর্তন করা হয়েছে। বর্তমানে খাবারটির নাম ‘লা ভলোদিমির’ রাখা হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নামানুসারে খাবারের নাম পরিবর্তন করা হয়েছে।

কানাডার কুইবেক প্রদেশে এবং ফ্রান্সে এই রেস্টুরেন্টের বেশ কয়েকটি আউটলেট রয়েছে। এই রেস্টুরেন্টের খাবারগুলো বিখ্যাত ব্যক্তিদের নামের সঙ্গে মিলিয়ে রাখা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের নামের সঙ্গে মিলিয়ে একটি খাবারের নাম রাখা হয়েছে ‘ল'উ আ লা বুশ’।

Link copied!