• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

নতুন বছরে ঘর সাজুক মনের রঙে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২১, ১২:৩৬ পিএম
নতুন বছরে ঘর সাজুক মনের রঙে

নতুন বছরকে বরণ করতে আমাদের যেন আগ্রহের শেষ থাকে না। নিজের সাজসজ্জা থেকে শুরু করে ঘরটাকেও আমরা সাজিয়ে তুলি মনের মতো করে। বাঙালি উৎসবকে যাপন করতে ভালোবাসে। তাই নতুন বছরে ঘরদুয়ারও সাজিয়ে ফেলে নতুনের রঙে। আপনার একটু যত্নে নিউ ইয়ারে ঘরের সাজ হয়ে উঠবে আরও আকর্ষণীয়। নতুন বছরের সব সম্ভাবনার ঝলকানি থাকা চাই এই সাজে।

অল্প সময়ে, অল্প কষ্টে কীভাবে ঘরে উৎসব আনা যায়, সেটাই চলুন জেনে নিই আজকের আয়োজনে। 

কুশন কাভার হোক উজ্জ্বল বর্ণের

নতুন বছরে ঘরকে সাজাতে আনতে পারেন কুশন কাভারের পরিবর্তন। অল্প খরচে ঘরের আমেজ এবং সোফার রূপ বদলে ফেলতে পারবে এই কুশন কাভার। আপনার ঘরের রঙের সঙ্গে মিলিয়ে কুশন কাভারগুলো বেছে নিতে পারেন। বাজারে কুশনের সাইজেও আছে নানা রকমফের। দুটো কুশন যদি সাইজে বড় হয় তাহলে বাকিগুলো কিনে নিন ছোট সাইজের। বাজারে পাওয়া যায় গোল থেকে শুরু করে হার্ট শেপের কুশন। সোফায় এমন নানা ধরনের কুশন বেশ মানায়। ঘরটাও মুহূর্তের মধ্যে উৎসব আমেজে ভরে উঠেছে। এবার কুশন কাভারের রংটাও বাছাই করুন উজ্জ্বল বর্ণের। সহজেই সোফার সঙ্গে মানিয়ে যাবে উজ্জ্বল রঙের কুশনটি। সঙ্গে সঙ্গে নতুন বছরে আপনার ঘরটিও সেজে উঠবে নতুন আবেশে।

কার্পেট অথবা শতরঞ্জি বদলে নিন

ঘরের মেঝে সবচেয়ে অবহেলিত অথচ সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ। আপনি চাইলে এই মেঝে সহজেই সাজিয়ে ফেলতে পারেন। মেঝে যদি খালি থেকে থাকে সে ক্ষেত্রে নিউ ইয়ার উপলক্ষে মেঝেতে আলপনা আঁকতে পারেন। উজ্জ্বল রঙের আলপনাগুলো ঘর আলোকিত করে রাখে। এছাড়া নানা নকশার কার্পেট তো আছেই বাজারে। ঘরের সঙ্গে মিলিয়ে যেকোনো নকশার কার্পেট নিয়ে আসুন। ব্যস ঘরের চেহারা বদলে যাবে। আপনি যদি কার্পেট ব্যবহার না করতে চান, সে ক্ষেত্রে শতরঞ্জি ব্যবহার করতে পারেন। শতরঞ্জি একদিকে যেমন আধুনিক, তেমনি পাবেন ঐতিহ্যের ছোঁয়া।  

ওয়ালপেপার কিংবা ওয়াল আর্ট করে নিন

ওয়ালপেপার একটা চমৎকার উপায় ঘরের ভেতরটা বদলে ফেলার। চাইলেই ঘরের সম্পূর্ণ দেয়াল রাঙিয়ে নিতে পারেন কিংবা শুধু এক পাশের দেয়াল রাঙিয়ে নিতে পারেন। অথবা শুধু দেয়ালের কিছু অংশও ওয়ালপেপার হিসেবে ব্যবহার করতে পারেন। ধরুন ঘরের তিন দিকের দেয়াল এক রঙের আর বাকি একপাশের দেয়ালে ওয়ালপেপার লাগানো। পুরো ঘর কিন্তু বেশ ছিমছাম দেখাবে। আপনার যদি গাছগাছালির ছবি ভালো লাগে তাহলে ঘরে গাছগাছালির নানারকম নকশা ব্যবহার করতে পারেন। ঘরের ভেতর যদি প্রকৃতি ছড়িয়ে দেওয়া যায়, তাহলে তো ঘরের সৌন্দর্য বেড়ে দ্বিগুণ। আপনার ছোট্ট সোনামণির ঘরের সিলিংটাকে আকাশের তারার মতো করে এঁকে নিতে পারেন এই নতুন বছরে। শিশুর ঘরের এমন বদল তার ভাবনার জগতেও দারুণ প্রভাব ফেলবে।

 

ডেকোরেটিং লাইট ব্যবহার করুন

নিউ ইয়ারের জন্য ঘর সাজাচ্ছেন, সেখানে লাইটিং থাকবে না, তা কি হয়? উৎসব আমেজ যেন অনেকটাই অপূর্ণ থেকে যাবে যদি যথাযথ লাইটিং না থাকে। এই এক্সট্রা লাইটের জন্য ঘরের ভেতর বিভিন্ন রকমের আলোর আমেজ তৈরি করা যায়। নিউ ইয়ারের সময় সবাই উৎসব আমেজেই থাকে। তাই ঘরে সোনালি বা সাদা আলো বেশ মানাবে। এখন বাজারে পাওয়া যায় নানা ধরনের বাহারি বাতি, যেমন স্ট্রিং লাইট। এগুলো আপনার পছন্দমতো আকৃতির বাছাই করে নিয়ে ঘর সাজিয়ে নিতে পারেন। দেখতে ভীষণ সুন্দর লাগে।

ছবি দিয়ে দেয়াল সাজান

আপনার ঘরের পুরোনো ছবির অ্যালবাম, পুরোনো ক্যালেন্ডার, পুরোনো ছবি নতুনভাবে আপনার ঘরের দেয়ালে বাঁধান। অথবা আপনি আপনার ক্যামেরা কিংবা স্মার্টফোনে তুলা ছবি ও বাঁধাই করে দেয়ালে লাগাতে পারেন৷ শুধু আপনার ছবি নয়, আপনি চাইলে আপনার যেকোনো পছন্দের ছবি বাঁধাই করে ঘরের দেয়ালে লাগাতে পারেন। সহজে ঘর সাজানোর আইডিয়াগুলোর মধ্যে যা খুবই সহজ এবং কাজের।

টেবিলে রাখুন সতেজ ফুল

একগুচ্ছ ফুল রাখুন ঘরের ভেতর। যেকোনো উৎসব যেকোনো আয়োজন ফুল ছাড়া যেন পূর্ণতা পায় না।  ফুলের সৌন্দর্যে মোহিত হয়ে থাকতে আমরা সবাই ভালোবাসি। এমন কাউকে হয়তো খুঁজে পাওয়া যাবে না যে কি না ফুল ভালোবাসে না। নতুন বছরকে বরণ করতে ঘরের ভেতর সতেজ একগুচ্ছ ফুল কিন্তু উৎসবের আমেজ আরও বহু অংশে বাড়িয়ে দেয়। তাই পছন্দমতো ফুল বাজার থেকে এনে ঘরের ভেতর সুন্দর করে সাজিয়ে রাখুন। বছরের শুরুটা যদি ফুলের সুবাস দিয়ে শুরু হয়। এতে করে নতুন বছরেও সজীবতা বজায় থাকবে পুরোপুরি।

নিউ ইয়ারে ঘরের সাজ এমন হতে হবে, যেখানে আপনার নিজস্বতা ফুটে উঠবে। এমন কোনো সাজে ঘরকে সাজাবেন না, যেখানে আপনার নিজস্বতা থাকবে না।

Link copied!