• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

বইয়ের প্রতি ভালোবাসা


ঝুমকি বসু
প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৩, ০৭:৪৭ পিএম
বইয়ের প্রতি ভালোবাসা

ভাষার মাস ফেব্রুয়ারিতে চলছে মাসব্যাপী অমর একুশে বইমেলা। এই মেলাকে ঘিরে চলে লেখক, পাঠক, প্রকাশকের এক মিলনমেলা। আজ থাকছে বইয়ের প্রতি ভালোবাসা নিয়ে কথা।

গ্রন্থপ্রীতি বা বইপ্রীতি বা বইপ্রেম হলো বইয়ের প্রতি ব্যক্তির ভালোবাসা। গ্রন্থপ্রেমী বা বইপোকা হলেন এমন একজন ব্যক্তি যিনি ভীষণরকম বই পছন্দ করেন এবং প্রচুর বই পড়েন।

গড়পড়তা বইপ্রেমী হলেন এমন একজন, যিনি বই পড়তে, বইয়ের প্রশংসা করতে এবং বই সংগ্রহ করতে পছন্দ করেন। বেশির ভাগ ক্ষেত্রেই এটা বেশ বড়সড় এবং বিশেষ সংগ্রহই হয়ে থাকে। বইপ্রেমীরা সাধারণত এমন বই-ই সংগ্রহে রাখেন যেগুলো তারা সত্যিকার অর্থেই ভালোবাসেন বা যে বই তার কাছে বিশেষ তাৎপর্য বহন করে। যেমন : পুরোনো কোনো সংস্করণ কিংবা ভিন্ন ধারার বাঁধাই, অটোগ্রাফযুক্ত বা চিত্রিত কপি। বইপ্রেমী হলো বই সংগ্রাহকদের একদল সংখ্যালঘুর জন্য উপযুক্ত একটি শব্দ।

বইপ্রেম বা বিবলিওফিলিয়াকে কোনোভাবেই বই আসক্তিব্যাধি বা বিবলিওম্যানিয়ার সাথে গুলিয়ে ফেলা উচিত নয়। বিবিলিওম্যানিয়া হলো সম্ভাব্য রোগের উপসর্গ, যা বই সংগ্রহের সাথে জড়িত এবং এটি শিকারের আন্তঃব্যক্তিক সম্পর্ক বা শরীর স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। একটি বিষয় বলতেই হয়, সেটি হওয়ার জন্য কেবল একটি মাত্র বই-ই যথেষ্ট, বিশাল সংগ্রহের কোনো প্রয়োজন পড়ে না। কেউ কেউ ‘বিবলিওফিলাই’ আর ‘বিবলিওম্যানিয়া’ একই অর্থে ব্যবহার করেন। কিন্তু বাস্তব অর্থে লাইব্রেরি অফ কংগ্রেসও ‘বিবলিওফিলি’ শব্দটি ব্যবহার করে না, বরং তার পাঠকদের হয় বই সংগ্রাহক বা বিবলিওম্যানিয়াক্স হিসেবে উল্লেখ করে।

আর্থার এইচ. মিন্টার্সের মতে, “ব্যক্তিগত বইয়ের সংগ্রহ ছিল সিসেরো এবং অ্যাটিকাসসহ অনেক রোমানদের এককরম ফ্যাশন বা অভিরুচি।” বইপ্রেমী তথা বিবলিওফিল শব্দটি ১৮২৪ সালে ইংরেজি ভাষায় প্রবেশ করে। ১৫৮৩ সালের দিকেই রীতিমতো একজন বইপ্রেমীকে পুরোনো একজন বইমনা (যিনি বই ভালবাসেন) ধারণা থেকে আলাদা করা যায়। আরো সাধারণভাবে বললে বইমনা হলেন এমন একজন ব্যক্তি যিনি বই লেখায়, প্রকাশে বা বিক্রিতে অংশগ্রহণ করেন।

লর্ড স্পেন্সার এবং ব্লান্ডফোর্ডের মার্কেস বিখ্যাত গ্রন্থপ্রেমী ছিলেন। জেপি মরগানও ছিলেন একজন বিখ্যাত গ্রন্থপ্রেমী। ১৮৮৪ সালে, মেইনজ পিল্টারের ১৪৫৯ সংস্করণের জন্য ২৪ হাজার ৭৫০ মার্কিন ডলার দেন।

Link copied!