• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

‘মজা’ করতে না পারায় হলেন চাকরিচ্যুত !


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ০৮:২৪ পিএম
‘মজা’ করতে না পারায় হলেন চাকরিচ্যুত !

চাকরিতে ব্যস্ততা তো থাকেই। তবে সহকর্মীরা যখন হাসিঠাট্টায় মেতে উঠেন তখন তাল মিলিয়ে যোগ দিতে হয় আপনাকেও। কাজের ফাঁকে হাসি ঠাট্টায় মেতে ওঠা দোষের কিছু নয়। আবার ইচ্ছে না হলে হাসিঠাট্টায় যোগ না দেওয়া যেতে পারে। কিন্তু সহকর্মীদের সঙ্গে হাসিঠাট্টায় সামিল না হওয়া যদি অপরাধ হয়। আর এই অপরাধে যদি আপনাকে চাকরি হারাতে হয়। কেমন হবে বিষয়টি?

ফ্রান্সের এক ব্যক্তির সঙ্গে ঘটেছে এমনই ঘটনা। হঠাৎই তার চাকরি চলে গেছে। অভিযোগ আনা হয়েছে, তিনি একদমই সহকর্মীদের সঙ্গে আড্ডায় মেতে ওঠেন না। বরং নিশ্চুপ থাকেন। 

সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এই খবরটি উঠে আসে। ওই ব্যক্তির পরিচয় গোপন রেখেই এই খবর প্রচার করা হয়। কেবল জানানো হয়, চাকরিচ্যুত ওই ব্যক্তি প্যারিসভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান কিউবিক পার্টনার্সে পরামর্শক পদে কর্মরত ছিলেন। হঠাৎ প্রতিষ্ঠান থেকে চাকরি হারানোর খবর দেওয়া হয় তাকে। তার সহকর্মীরা প্রতি সপ্তাহে আনন্দে মেতে ওঠেন, একসঙ্গে সময় কাটান। এসব আয়োজনে যোগ দেন না ওই ব্যক্তি। তাই তিনি যথেষ্ট ‘মজা’ করতে জানেন না বলে কারণ দর্শানো হয়।

চাকরি হারানোর পর বসে থাকেননি ওই ব্যক্তি।  অফিস কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছেন। বছরখানেক আগের করা এই মামলায় অবশেষে আদালত তাকে জয়ী করেছেন। 

আদালতের বরাত দিয়ে প্রতিবেদনে জানায়, বিচিত্র কারণে চাকরি থেকে ছাঁটাই করা অযৌক্তিক। প্রত্যেকের স্বতন্ত্র্য। সহকর্মীদের সঙ্গে সময় না কাটানো ওই ব্যক্তির ব্যক্তিগত বিষয়। এমন তুচ্ছ কারণ চাকরিচ্যুত করা অযৌক্তিক।

২০১১ সালে কিউবিক পার্টনার্সের চাকরিতে যোগ দেন ওই ব্যক্তি। ২০১৪ সালেই প্রতিষ্ঠানের পরিচালক ও পরে পরামর্শক পদে পদোন্নতি পেয়েছেন। কাজের প্রতি একাগ্রতা থেকেই তিনি অযথা সময় কাটানো পছন্দ করতেন না বলে জানান। আর সহকর্মীদের সঙ্গে দূরত্ব বাড়তে থাকে। আদালতের রায়ে তিনি ভীষণ উচ্ছ্বসিত। তবে পুরনো কর্মস্থলে ফেরার বিষয়টি নিয়ে আরও ভাববেন বলে জানান ওই ব্যক্তি।

Link copied!