• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

সফল হতে যেসব অভ্যাস ত্যাগ করবেন


নাইস নূর
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২২, ০৯:১২ পিএম
সফল হতে যেসব অভ্যাস ত্যাগ করবেন

কথায় আছে ‘জীবন পুষ্প শয্যা নয়’। জীবনে উন্নতি করতে চাইলে প্রতিদিন করতে হবে নিজের সঙ্গে লড়াই। ত্যাগ করতে হবে কিছু অভ্যাসও। সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়া এই বিষয়ে এক বিশেষজ্ঞের পরামর্শ প্রকাশ করেছে। ওই বিশেষজ্ঞ জানান, নিজের বর্তমান অবস্থা থেকে উন্নতি করতে চাইলে কিছু অভ্যাস বন্ধ করা দরকার। বিশেষজ্ঞের সেই পরামর্শগুলো কী কী  চলুন তা জেনে নেই।

মোবাইলের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা

দৈনন্দিন জীবনে যোগাযোগের অন্যতম মাধ্যম মোবাইল। যা আমাদের খুব দরকার। এটা অস্বীকার করার কোনও উপায় নেই। একবার ভাবুন, প্রয়োজন নেই তবু মোবাইলের স্ক্রিনের দিকে অহেতুক তাকিয়ে আপনি কতখানি সময় নষ্ট করছেন। এটা ওটা অপ্রয়োজনীয় জিনিস দেখছেন। এই সময়টুকু অন্য কাজে লাগালে আপনার জন্যই ভালো। 

টিভি দেখা

বিনোদনের জন্যই টেলিভিশন আমরা দেখি। তবে অতিরিক্ত টেলিভিশন দেখা বন্ধ করুন।  দেখবেন নিজেকে অনেক সময় দিতে পারবেন। লাগবে ফুরফুরেও। 

অতীতের ভুলগুলো মনে করুন

মাঝে মাঝে অতীতের ফেলে আসা খারাপ দিনগুলোর কথা মনে পড়ে খারাপ লাগতেই পারে। এরকম হলে ভবিষ্যতের জন্য নিজের পরিকল্পনা তৈরি করুন। কষ্ট অনুভব থেকে নিজেকে বের করতে নিজের বাসায় কাছের মানুষদের দাওয়াত করুন। একসঙ্গে কিছুক্ষণ সময় কাটান। 

দেরি করে ঘুম থেকে উঠা 

জানেন তো শুধুমাত্র সকালে দেরি করে ঘুম থেকে উঠলে আপনি অনেক খানি পিছিয়ে যান। তাই পরিকল্পনা মতো গুছিয়ে সারাদিনের কাজ করতে চাইলে তাড়াতাড়ি ঘুম থেকে উঠার অভ্যাস করুন। 

চিন্তা না করে কথা বলা 

আগে ভাবুন পরে বলুন। যখন আপনি চিন্তা না করেই কোনও কথা বলবেন তখন অপরজন ভেবেই নিবেন আপনি অপরিপক্ক এবং অযৌক্তিক কথা বলছেন। অযথা কারো বিরক্তির কারণ হ্ওয়ার দরকার আছে কি! 

সবকিছু জেনেও না জানার ভান করা

অনেকেই জেগে থেকে ঘুমানোর ভান করেন। এটা অবশ্যই বদ অভ্যাস। আবার অনেকেই অন্যের সবকিছু জেনে এমন ভাব করেন যেন কিছুই জানেন না। কিছুই দেখছেন না। এটা একদম ভালো নয়। এরকম করলে নিজস্বতা হারিয়ে যায়। এই অভ্যাস বন্ধ না করলে আপনি কখনোই সুখী মানুষ হতে পারবেন না। 

মিথ্যা বলা 

অনেকেই মনে করেন মিথ্যা বললে কি আর তেমন ক্ষতি হয়। বিশ্বাস করুন, এটা আপনাকে সাময়িক আনন্দ দিবে ঠিকই কিন্তু একটা সময় এর কুফলের ভার আপনি সইতে পারবেন না। তাই মিথ্যা কথা বলা বন্ধ করুন। 

অজুহাত খোঁজা 

অলস মানুষরাই কাজ থেকে নিজেকে মুক্ত রাখতে অজুহাত খোঁজেন। বসে বসে কি অজুহাত বের করবে তাই ভাবেন। অজুহাত দেওয়া বন্ধ না করলে জীবনে উন্নতি করবেন কীভাবে? সফল হতে চাইলে আর অজুহাত নয়। কাজ করুন। 

অনুভূতি নিজের মধ্যে রাখা

মনের ভেতরে জমানো কথাগুলো প্রকাশ করুন। সব জায়গা থেকে নিজেকে গুটিয়ে নিলে মানসিকভাবে আপনি দিন দিন ভেঙেই পরবেন। তাই সফল হতে চাইলে অনুভূতিগুলো নিজের প্রিয়জনের কাছে প্রকাশ করুন।

 

Link copied!