• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫

বিশ্বের সবচেয়ে দামী সবজির দাম জানেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২, ০৫:১৭ পিএম
বিশ্বের সবচেয়ে দামী সবজির দাম জানেন?

প্রতিদিনই বাড়ছে সবজির দাম। মৌসুমের সবজি হোক বা না হোক, চড়া মূল্যেই  বিক্রি হচ্ছে বাজারে। সবজির দামে মধ্যবিত্তের নাভিশ্বাস অবস্থা। বলা যায়, রোজ বাজার করে টাটকা খাওয়ার দিন এখন প্রায় ভুলতেই বসেছে সাধারণ মানুষ।

চড়া দামে বিক্রি হওয়া সাধারণ সবজিতেই অস্থির সাধারণ মানুষ। এর মধ্যে বিশ্বের সবচেয়ে দামী সবজির দাম শুনলে তো চোখে ধাঁধাঁ দেখবে। অনেকটা মাথা ঘুড়ে যাওয়ার মতোই অবস্থা। কারণ বিশ্বের ধনী ব্যক্তিরাও এই সবজি কিনতে গিয়ে রীতিমতো হিমশিম খায়।   

সবজিটির নাম ‘হপ শ্যুট’। কেউ হয়তো প্রথম শুনছেন এই সবজির কথা। যা খুবই স্বাভাবিক। কারণ দামী এই সবজির উপস্থিতি বাজারে তেমন নেই বললেই চলে। এই সবজি বিশ্বের সবচেয়ে দামী সবজি। যার স্বাদ নিতে হলে আপনাকে গুনতে হবে এক হাজার ইউরো। যা বাংলাদেশি টাকায় এক লাখ ৬ হাজার ৩০টাকা। হ্যা কেজি প্রতি এই সবজি আপনাকে এই দামেই কিনতে হবে।

কেন এতো দামী এই সবজি? প্রশ্ন জাগতেই পারে মনে। দামী সবজির গুণাবলীও অনেক। বলা যায়, এই সবজিতে প্রচুর পরিমাণে ওষুধি গুণ রয়েছে। অ্যান্টিবায়োটিক ওষুধ তৈরিতেও এই সবজি বিশেষভাবে কাজে লাগানো হয়।

জার্মানি থেকে শুরু হয় এই ওষুধি সবজির চাষ। বিশ্বের খুব কম দেশেই এই সবজির দেখা মেলে। দাঁতের ব্যথা, যক্ষ্মার মতো জটিল রোগের চিকিৎসায় এই সবজির কার্যকর। 

হপ শ্যুট- সবজির গাছটিতে ফুলও ধরে। যা দেখতে খুবই সুন্দর। এই ফুলকে ‘হপ কোন্স’ বলা হয়। সবজির ডালগুলোও খাওয়া যাবে। স্যালাদ ও আচার তৈরি করে খেতে বেশ লাগবে। 

ইতিহাস থেকে জানা যায়, ৮০০ শতাব্দীতে বিয়ারের সঙ্গে মেশানো হতো হপ শ্যুটের রস। যা পান করতেন ধনী ব্যক্তিরা। 

 

সূত্র : গুগল

Link copied!