• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

যুদ্ধবিমান উড়িয়ে চীনকে পাল্টা হুঁশিয়ারি তাইওয়ানের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২, ১১:০৯ এএম
যুদ্ধবিমান উড়িয়ে চীনকে পাল্টা হুঁশিয়ারি তাইওয়ানের

মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির সফরের জেরে চীনের ব্যাপক সামরিক মহড়ার পর এবার অত্যাধুনিক প্রযুক্তির ফাইটার জেট উড়িয়ে পাল্টা হুঁশিয়ারি দিয়েছে স্বায়ত্তশাসিত দ্বীপ তাইওয়ান।

চীনের সম্ভাব্য আক্রমণের বিরুদ্ধে প্রতিরক্ষার ইঙ্গিত দিতেই তাইপেই এই মহড়া চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে তাইওয়ানের বিমানবাহিনী জানায়, বুধবার রাতে প্রশিক্ষণের উদ্দেশ্যেই ছয়টি যুদ্ধবিমান উড়িয়েছে তারা।

রয়টার্স ও আল-জাজিরা জানায়, তাইওয়ানের সামরিক মহড়ায় যোগ দেওয়া বিমানগুলোর মধ্যে প্রথমবারের মতো দেখা গেছে ক্ষেপণাস্ত্র-সজ্জিত জাহাজবিধ্বংসী ফাইটার জেট এফ-১৬ভি।

এক বিবৃতিতে বিমানবাহিনী বলেছে, চীনের সাম্প্রতিক সামরিক মহড়ার হুমকির মুখে আমরা জাতীয় নিরাপত্তা নিশ্চিত করতে সব সময় সজাগ রয়েছি।

এ মাসের শুরুতে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি ও কংগ্রেসের প্রতিনিধিদল তাইওয়ান পরিদর্শনের পর চীনা বাহিনী তাইওয়ানের চারপাশে কয়েক দিন ধরে বিমান ও সামরিক মহড়া করে।

তাইপেইয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সান লি-ফ্যাং চীনের এমন পদক্ষেপের নিন্দা করলেও এই পরিস্থিতি তাইওয়ানের সেনাবাহিনীর জন্য দক্ষতা বাড়ানোর ভালো সুযোগ বলে উল্লেখ করেছেন।

Link copied!