• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

চীনের আন্দোলনে খালি কাগজের অর্থ কী?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২, ০৬:০৫ পিএম
চীনের আন্দোলনে খালি কাগজের অর্থ কী?

চীনে সাধারণত আন্দোলন সংগ্রাম খুব বেশি হয় না। তবে আন্দোলন হলেও তা দমাতে আদা-জল খেয়ে নেমে যায় দেশটির একদলীয় সরকার। নিষিদ্ধ করা হয় স্লোগান ও বিদ্রোহী শব্দ বা বাক্যাংশ। ফলে চীনের আন্দোলনের প্রতীক হয়ে দাঁড়িয়েছে খালি সাদা কাগজ।

দীর্ঘ কোভিড বিধি-নিষেধের বেড়াজাল ভাঙতে আন্দোলনে নেমেছে দেশটির জনগণ। শি জিন পিংয়ের ‘জিরো কোভিড’ নীতিকে ঘিরে সৃষ্টি হয়েছে চরম অবসাদ। ঘরে আটকে থেকে মানুষ এখন ক্লান্ত ও বিপর্যস্ত। তবে তারা রাস্তায় নামার পরেই চিরচেনা রূপ নিয়ে আন্দোলন দমন করতে নেমে গেছে চীনের পুলিশ ও কর্তৃপক্ষ। গ্রেপ্তার করা হচ্ছে শত শত আন্দোলনকারীকে। নিষিদ্ধ করা হয়েছে বিভিন্ন শব্দ।

তবে থেমে নেই আন্দোলকারীরাও। সাদা কাগজ হাতে নিয়ে নেমে পড়েছেন তারাও। বাক স্বাধীনতা না থাকার প্রতীক হয়ে সাদা কাগজ হাতিয়ার হয়েছে তাদের হাতে।

আন্দোলনকারীদের একজন বলেন, “কিছুই লেখা নেই এই সাদা কাগজে। তবে আমরা জানি ওটায় কী আছে।”

২০১৯ সালে হংকংয়ে একটি আন্দোলনে স্লোগান ও বিদ্রোহী শব্দ বা বাক্যাংশ লেখা নিষিদ্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। কিন্তু তবুও কাগজে লিখে সেগুলো নিয়ে বিক্ষোভে নামলে ব্যাপক ধরপাকড় শুরু হয়। তাই ২০২০ সালের আন্দোলনে তারা কেবল খালি সাদা কাগজ নিয়ে হাজির হয়। ফলে স্লোগান লেখার অপরাধে আর কাউকে আটক করতে পারে না পুলিশ।

বিক্ষোভকারীরা বলছেন, এর মাধ্যমে তারা ভিন্নমতকে দমন করার ব্যাপারটি তুলে ধরছেন। পাশাপাশি, এটি কর্তৃপক্ষের জন্য একটি চ্যালেঞ্জও। তারা বলেন, “এখন কি কিছু না লেখার জন্য আমাকে আটক করবেন?”

Link copied!