• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

চীনের গোয়েন্দা বেলুন ধ্বংস করল যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৩, ১০:৩১ এএম
চীনের গোয়েন্দা বেলুন ধ্বংস করল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের আকাশে প্রবেশ করা চীনের বেলুনটি ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। স্থানীয় সময় শনিবার যুদ্ধবিমান ব্যবহার করে বেলুনটি ধ্বংস করা হয়। সেটি যুক্তরাষ্ট্রের বিভিন্ন সামরিক স্থাপনায় নজরদারি করছিল বলে দাবি করেছে দেশটি।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) পেন্টাগন দাবি করেছিল, বেলুনের মাধ্যমে ‘গুপ্তচরবৃত্তি’ চালাচ্ছে চীন। আমেরিকার সামরিক কার্যকলাপের ওপর বেলুনের মাধ্যমে নজর রাখা হচ্ছে। প্রেসিডেন্ট জো বাইডেন পেন্টাগনের দাবির পরিপ্রেক্ষিতে জানান, বেলুনটির ‘উপযুক্ত ব্যবস্থা’ করা হবে।

চীন অবশ্য এমন অভিযোগ অস্বীকার করেছে। তারা জানিয়েছে, আবহাওয়াসংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা এবং বৈজ্ঞানিক কারণে বেলুনটি ব্যবহার করা হচ্ছে। চীনের বিদেশ মন্ত্রকের দাবি, এই বেলুনটি হাওয়ার গতির সঙ্গে ভারসাম্য বজায় রাখতে না পেরে যুক্তরাষ্ট্রে ঢুকে পড়ে। এ দুর্ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে বেইজিং। পাশাপাশি তারা এ-ও জানায়, এই ভুল যাতে দ্বিতীয়বার না হয়, সেই চেষ্টা করা হবে।

বেলুনটিকে প্রথমে উত্তর-পশ্চিম আমেরিকায় উড়তে দেখা গিয়েছিল। প্রাথমিকভাবে বাইডেন সরকারের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন সেটিকে গুলি করে নামানোর কথা বলেছিলেন। কিন্তু বেলুনটির মধ্যে কোনো তেজস্ক্রিয় পদার্থ থাকলে ঘনবসতিপূর্ণ অঞ্চলে পড়ে বিপত্তি ঘটার আশঙ্কা ছিল। পরে দক্ষিণ ক্যারোলিনা উপকূলের কাছে বেলুনটিকে গুলি করে নামানো হয়।

বেলুন ধ্বংসের পর বাইডেন বলেন, “আমরা সফলভাবে বেলুনটি নামিয়েছি। আমি আমাদের বিমান কর্মকর্তাদের এর জন্য অভিনন্দন জানাতে চাই।”
 

Link copied!