• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

শেষ হচ্ছে চীন-যুক্তরাজ্য সম্পর্কের সোনালি যুগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২, ০১:৪১ পিএম
শেষ হচ্ছে চীন-যুক্তরাজ্য সম্পর্কের সোনালি যুগ

যুক্তরাজ্যের সঙ্গে চীনের সম্পর্কের তথাকথিত ‘সোনালি যুগ’ শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। সোমবার (২৮ নভেম্বর) লন্ডনে এক বক্তৃতায় এই মন্তব্য করেন তিনি।

ঋষি বলেন, “পরিষ্কার করে বললে, ব্যবসায়িক, সামাজিক ও রাজনৈতিক সংস্কারের দিকে নিয়ে যাবে এই সাদামাটা ধারণা আর কাজ করে না। সেই সঙ্গে তথাকথিত সোনালি যুগও শেষ হয়ে গেছে।”

তার মতে, ব্রিটিশ স্বার্থ ও মূল্যবোধ রক্ষা করে চীনের সঙ্গে সম্পর্ক টিকিয়ে রাখা কঠিন হয়ে পড়ছে। নিজের প্রথম বৈদেশিক নীতি সম্পর্কিত বক্তৃতায় তিনি বেইজিংয়ের পদ্ধতিগত চ্যালেঞ্জ নিয়ে সমালোচনাও করেন।

চীনের প্রতি ব্রিটেনের দৃষ্টিভঙ্গি পরিবর্তন হওয়া দরকার বলে জানান তিনি। পাশাপাশি তিনি অভিযোগ করেন, চীন বিশ্বব্যাপী তার প্রভাব বাড়ানোর চেষ্টা করছে। আর এই লক্ষ্যে দেশটি ব্যবহার করছে রাষ্ট্রযন্ত্রের সব ক্ষমতা। 

২০১৫ সালে যুক্তরাজ্যের সাবেক অর্থমন্ত্রী জর্জ অসবর্ন চীনের সঙ্গে ব্রিটেনের সম্পর্কের বর্ণনা করতে ‘সোনালি যুগ’ শব্দটি ব্যবহার করেছিলেন।

ইউক্রেন বিষয়েও সেই বক্তব্যে কথা বলেন ঋষি। এ ক্ষেত্রে তার সরকার সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন এবং লিজ ট্রাসের মতো দৃঢ় সমর্থন বজায় রাখবে এবং আগামী বছরও কিয়েভকে সামরিক সহায়তা দেবে বলে জানিয়েছেন তিনি।

সেপ্টেম্বরে ব্রিটেন জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের পর তারাই ইউক্রেনকে সবচেয়ে বেশি সামরিক সহায়তা দিয়ে আসছে। চলতি বছর দেশটিকে ২৮০ কোটি ডলারের সহায়তা দিয়েছে ব্রিটেন।

Link copied!