• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

বৃহত্তম আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ১০:৩১ এএম
বৃহত্তম আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু

বিশ্বের সবচেয়ে বৃহত্তম সক্রিয় আগ্নেয়গিরি হচ্ছে হাওয়াইয়ের মাউনা লোয়া। সম্প্রতি এই আগ্নেগিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে বলে জানায় বিবিসি।

বিবিসি জানায়, গত ৪০ বছরের মধ্যে প্রথমবারের মতো মাউনা লোয়া আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ শুরু হয়েছে। সোমবার থেকে এই লাভা উদগীরণ শুরু হয়। এই উত্তপ্ত লাভা ও ছাই উদগীরণ ছড়িয়ে পড়লে প্রকৃতির জন্য় ভয়ঙ্কর হতে পারে বলে আশঙ্কা করছেন পরিবেশবিদরা।

ভলকানোলজিস্টরা বলেছেন, সোমবার থেকে লাভা পাশের ফাটল দিয়ে বেরিয়ে আসছে। মাউনা লোয়ার অগ্ন্যুৎপাত শিখর থেকে উত্তর-পূর্ব রিফ্ট  জোনে স্থানান্তরিত হয়েছে যেখানে ফাটল বেশ কয়েকটি লাভা প্রবাহ তৈরি করেছে।

এএফপি প্রতিবেদনে জানায়, হাওয়াইয়ের প্রধান দ্বীপের পশ্চিম উপকূলের কোনা শহর থেকে ৪৫ মাইল (৭২ কিলোমিটার) দূরের এই অগ্ন্যুৎপাত দেখা যাচ্ছে। আগ্নেয়গিরির চূড়ায় গলিত পাথরের নদীগুলোর প্রবাহ রয়েছে। এছাড়াও বিগ আইল্যান্ডের উপরে বাষ্পের বিশাল মেঘ এবং ধোঁয়ার কুণ্ডলীও রয়েছে।

ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে বলছে, মাউনা লোয়াতে বছরের পর বছর ধরে চাপ তৈরি হচ্ছিল। যা থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। এর প্রভাবে প্রকৃতির উপর প্রভাব পড়বে। আবহাওয়া ও প্রকৃতির পরিস্থিতিতে দ্রুত পরিবর্তন হতে পারে বলেও সতর্ক করা হয়েছে। 

সংস্থাটি বলেছে, বাতাসে আগ্নেয়গিরির গ্যাস এবং সূক্ষ্ম ছাই নিচের ঢালে প্রবাহিত করতে পারে। সেই সঙ্গে পেলের চুল (লাভা দ্রুত ঠান্ডা হয়ে গঠিত চুলের মতো ধারালো তন্তু) থেকে সতর্ক থাকতে বলা হয়েছে। হাওয়াইয়ানদের আগ্নেয়গিরির দেবী পেলের নামানুসারে এই তন্তুগুলোর নামকরণ করা হয়েছে। এগুলো খুব ধারালো হতে পারে। যা ত্বক এবং চোখের জন্য সম্ভাব্য বিপদজ্জনক।

Link copied!