• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

ইউক্রেনের মারিওপোলে রাশিয়ার বড় সেনা ঘাঁটি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২, ০৯:২৬ এএম
ইউক্রেনের মারিওপোলে রাশিয়ার বড় সেনা ঘাঁটি

ইউক্রেনের বন্দরনগরী মারিওপোলে বড় সেনা ঘাঁটি নির্মাণ করেছে রাশিয়া। সম্প্রতি স্যাটেলাইট থেকে পাওয়া বেশ কিছু ছবিতে দেখা গেছে, রুশ নিয়ন্ত্রিত অঞ্চলটিতে সেনা সংখ্যা বাড়ানো হচ্ছে।

বিবিসির এক প্রতিবেদনে রাশিয়ার এ তৎপরতা প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ছবিতে দেখা গেছে শহরটিতে নতুন করে বড় আকারের সেনা শিবির নির্মাণ করছে রাশিয়া।

সোমবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় ইউক্রেনীয় সেনাদের বহনকারী প্রায় এক ডজন বাসকে দক্ষিণাঞ্চলীয় এই বন্দরনগরীর বিশাল শিল্পাঞ্চলটি ছেড়ে যেতে দেখা যায়।

রাশিয়া ধীরে ধীরে মারিওপোলে আবারও প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করছে, এমন খবর নিয়ে আলোচনার মধ্যেই ছবিগুলো সামনে এসেছে। শহরটির দক্ষিণ ও পূর্ব অংশে ইউক্রেনের পাল্টা আক্রমণের ফলে মারিওপোলে হুমকির মুখে পড়তে যাচ্ছে রুশ অধিগ্রহণ। এ অবস্থায় শহরটিতে সেনা বাড়ানো শুরু করেছে রাশিয়া।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে অভিযান চালায় রাশিয়া। এরপর প্রায় তিনমাস মারিওপোল শহরটি অবরুদ্ধ করে রাখে রুশ সেনারা। তাদের অব্যাহত হামলায় শহরটির অধিকাংশ এলাকা ধ্বংসস্তুপে পরিণত হয়।

ইউক্রেন কর্তৃপক্ষের প্রকাশিত একটি তালিকায় দেখানো হয়ছে, রাশিয়ার হামলায় মারিওপোলের প্রায় ২৫ হাজার বেসামরিক লোক নিহত হয়েছেন। এখন পর্যন্ত শহরটিতে ১ হাজার ৩৪৮ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে জাতিসংঘ। সংস্থাটির মতে, নিহতের প্রকৃত সংখ্যা আরও কয়েক হাজার বেশি হতে পারে।

Link copied!