• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে ইউরোপজুড়ে বিক্ষোভ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২২, ০৫:২০ পিএম
দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে ইউরোপজুড়ে বিক্ষোভ

ইউরোপের দেশগুলোতে জ্বালানি ও  জীবনযাত্রার ব্যয়ের ঊর্ধ্বগতির কারণে ইউরোপীয় দেশগুলোতে শ্রমিক ধর্মঘট ও বিক্ষোভের ঘটনা ঘটছে। বার্তা সংস্থা রয়টার্স ইউরোপীয় দেশগুলোতে বিক্ষোভ ও ধর্মঘটের একটি সংক্ষিপ্ত প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনটিতে তারা জনসাধারণের বিক্ষোভ এবং খাতসংশ্লিষ্ট প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

ফ্রান্স

দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে রোববার প্যারিসের রাস্তায় নেমেছিল হাজার হাজার মানুষ। মঙ্গলবার (১৮ অক্টোবর) বেশ কয়েকটি ইউনিয়ন একসঙ্গে দেশব্যাপী ধর্মঘটের ডাক দেওয়ায় ফ্রান্সে প্রায় অর্ধেক হয়ে যায় আঞ্চলিক ট্রেন চলাচল। ধর্মঘট প্রাথমিকভাবে সরকারি খাতকে প্রভাবিত করেছে। তবে শিক্ষকরা ধর্মঘটে অংশ নেওয়ায় স্কুলগুলোর শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

ব্রিটেন

ব্রিটেনে পণ্য পরিবহনে জড়িত চালকদের বেতন নিয়ে বিরোধের কারণে চলতি মাসের শেষ দিকে তারা পাঁচ দিনের ধর্মঘট ডেকেছেন। মঙ্গলবার (১৮ অক্টোবর) ইউনাইটেড ইউনিয়ন জানিয়েছে, এই ধর্মঘটে বিয়ার সরবরাহে বিঘ্ন ঘটতে পারে। ব্রিটেনের অন্যতম বৃহৎ কনটেইনার বন্দর লিভারপুলে শত শত শ্রমিক ২৪ অক্টোবর থেকে বেতন ও চাকরির জন্য আরও দুই সপ্তাহের ধর্মঘটে যোগ দেবেন। দেশটির ডাক কর্মীদের ইউনিয়ন ​​সেপ্টেম্বর ও অক্টোবরের শুরুতে ধর্মঘট করেছে। তাদের বেতন ও পরিচালনাবিষয়ক পরিবর্তন নিয়ে কয়েক মাস ব্যর্থ আলোচনার পরে তারা আবারও ধর্মঘটের হুমকি দিয়েছে।

ব্রিটেনের বৃহত্তম নার্সিং ইউনিয়নের তিন লাখের বেশি সদস্য বেতন বৃদ্ধির দাবিতে ধর্মঘটের পক্ষে ভোট দেওয়া শুরু করেছেন। জুনিয়র ডাক্তার এবং অ্যাম্বুলেন্স কর্মীরাও ধর্মঘটের চিন্তা করছেন। বেতন ও চাকরির নিরাপত্তা নিয়ে রেলকর্মীরাও ধর্মঘট করেছেন।

জার্মানি

লুফথানসা বিমান সংস্থার পাইলটরা সোমবার থেকে তিন দিনের ধর্মঘট শুরু করেছেন। তাদের ইউনিয়ন জানিয়েছে, ধর্মঘটের প্রভাব পড়ছে হাজার হাজার যাত্রীর ওপর।

হাঙ্গেরি

বেতন বাড়ানোর দাবিতে ধর্মঘটে যোগ দিয়েছিলেন সেখানকার শিক্ষকরা। ফলে বরখাস্ত হন অনেকে। বরখাস্ত হওয়া শিক্ষকদের সমর্থনে হাজার হাজার ছাত্র ও অভিভাবক ১৪ অক্টোবর বিক্ষোভ সমাবেশ করেছে।

চেক প্রজাতন্ত্র

২৮ সেপ্টেম্বর দেশটির রাজধানী প্রাগে হাজার হাজার নাগরিক বিদ্যুতের দাম বৃদ্ধি এবং ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ নিয়ে দেশটির সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ করেছে। কমিউনিস্ট ও কট্টর ডানপন্থিরা এই বিক্ষোভের ডাক দিয়েছিল।

বেলজিয়াম

বিদ্যুতের দামের ঊর্ধ্বগতি এবং জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ২১ সেপ্টেম্বর হাজার হাজার মানুষ ব্রাসেলসের রাস্তায় নেমেছিল। জুন মাসে এমন একটি বিক্ষোভে প্রায় ৭০ হাজার শ্রমিক যোগ দিয়েছিল।

Link copied!