• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫

দূষিত শহরের তালিকায় পঞ্চম ঢাকা, শীর্ষে দিল্লি ও কলকাতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২, ০১:১৫ পিএম
দূষিত শহরের তালিকায় পঞ্চম ঢাকা, শীর্ষে দিল্লি ও কলকাতা

বিশ্বের বিভিন্ন শহরের বাসযোগ্যতা নিয়ে নতুন প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক জনস্বাস্থ্যবিষয়ক সংস্থা হেলথ ইফেক্ট ইনস্টিটিউট। এতে বার্ষিক দূষণের পরিপ্রেক্ষিতে স্টেট অব গ্লোবাল এয়ার শীর্ষক পরিসংখ্যানে উঠে এসেছে সবচেয়ে দুষিত শহরগুলোর নাম।

এই তালিকায় সবার ওপরে রয়েছে ভারতের রাজধানী দিল্লি ও পশ্চিমবঙ্গের প্রশাসনিক রাজধানী কলকাতা। ভারতের আরেক শহর মুম্বাই এই তালিকায় ১৪তম দূষিত শহর।

দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান পঞ্চম। তালিকার প্রথম দশটি শহর হলো দিল্লি (ভারত), কলকাতা (ভারত), কানো (নাইজেরিয়া), লিমা (পেরু), ঢাকা (বাংলাদেশ), জাকার্তা (ইন্দোনেশিয়া), লাগোস (নাইজেরিয়া), করাচি (পাকিস্তান), বেইজিং (চীন), আকরা (ঘানা)।

হেলথ ইফেক্ট ইনস্টিটিউটের প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, বাতাসে দূষিত কণার জেরে সবচেয়ে বেশি মৃত্যু হয় চীনের রাজধানী বেইজিংয়ে। সেখানে প্রতি ১ লাখ বাসিন্দার মধ্যে ১২৪ জন বায়ুদূষণজনিত কারণে মৃত্যুবরণ করেন। এই তালিকায় শীর্ষ ২০ শহরের মধ্যে চীনের আরও ৫টি শহর রয়েছে।

এছাড়া বাতাসে নাইট্রোজেনের সর্বোচ্চ মাত্রার তালিকাতেও শীর্ষে আছে চীনের সাংহাই শহর। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে রাশিয়ার রাজধানী মস্কো। 

 

Link copied!