• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

ইউক্রেনে জেলেনস্কি, এরদোয়ানের সঙ্গে জাতিসংঘের মহাসচিবের বৈঠক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২২, ০১:১৮ পিএম
ইউক্রেনে জেলেনস্কি, এরদোয়ানের সঙ্গে জাতিসংঘের মহাসচিবের বৈঠক

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে ইউক্রেন পৌঁছেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। বৃহস্পতিবার প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও এরদোয়ানের সঙ্গে বৈঠক করবেন তিনি।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিকের বরাতে এই খবর জানিয়েছে রয়টার্স। শুক্রবার কৃষ্ণসাগরের তীরবর্তী ওডেসা বন্দরে জাতিসংঘের মধ্যস্থতায় শস্য রপ্তানি কার্যক্রম পরিদর্শন করবেন তারা।

মঙ্গলবার জাতিসংঘের মুখপাত্র ডুজারিক জানান, পশ্চিম ইউক্রেনের লভিভ শহরে জেলেনস্কির সঙ্গে দেখা করবেন গুতেরেস। এ সময় রাশিয়ার সঙ্গে বিরোধের রাজনৈতিক সমাধানের পাশাপাশি ঝাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন তারা।

এরপর শনিবার তুরস্কের ইস্তাম্বুলে ইউক্রেনের শস্য ও সারের রপ্তানির জন্য রাশিয়া, তুরস্ক এবং জাতিসংঘের কর্মকর্তাদের নিয়ে গঠিত যৌথ সমন্বয় কেন্দ্র পরিদর্শন করবেন গুতেরেস।

পূর্ব ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রের কাছে ইউক্রেন ও রাশিয়ার গোলাগুলির মাঝেই কিয়েভ সফর করছেন জাতিসংঘ মহাসচিব। সফরের আগে থেকেই আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার (আইএইএ) পরিদর্শকদের কিয়েভ থেকে ঝাপোরিঝিয়া সফরের সুযোগ দিতে আহ্বান জানাচ্ছে জাতিসংঘ। তবে রাশিয়া বলছে, যুদ্ধের মাঝে ইউক্রেনের রাজধানীর মধ্যে যাতায়াত করা বিপজ্জনক হবে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণের পর ঝাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির নিয়ন্ত্রণ নেয় রাশিয়া। পরে ওডেসা বন্দরের নিয়ন্ত্রণ নেওয়ায় কয়েক মাসের জন্য বন্ধ হয়ে যায় ইউক্রেনের শস্য রপ্তানি। তাই সংকট সমাধানের লক্ষ্যে দুই দেশের মধ্যে মধ্যস্থতা করছে জাতিসংঘ ও তুরস্ক।

Link copied!