• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

ভারতের দুশ্চিন্তা বাড়িয়ে শ্রীলঙ্কায় চীনের ‘গুপ্তচর জাহাজ’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২, ১২:৩৫ পিএম
ভারতের দুশ্চিন্তা বাড়িয়ে শ্রীলঙ্কায় চীনের ‘গুপ্তচর জাহাজ’

ভারতের আপত্তি সত্ত্বেও শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরে নোঙর করেছে একটি চীনা গবেষণাকারী জাহাজ ইউয়ান ওয়াং ৫। শ্রীলঙ্কার জলসীমায় জাহাজটি কোনো গবেষণা চালাবে না, এমন শর্তেই এটিকে প্রবেশের অনুমতি দেওয়া হয়।

বন্দরের কর্মকর্তাদের তথ্যের বরাতে এই খবর জানিয়েছে বিবিসি। শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জাহাজটিকে ২২ আগস্ট পর্যন্ত বন্দরে থাকার অনুমতি দেওয়া হয়েছে।

এর আগে জাহাজটি ভারতের ওপর গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহার করা হবে বলে উদ্বেগ জানিয়েছিল ভারত। যদিও চীন ভারতের এমন দাবি নাকচ করে দেয়। তবে নিরাপত্তা বিশ্লেষকরা রয়টার্সকে জানিয়েছেন, ইউয়ান ওয়াং ৫ জাহাজে চীনের অত্যাধুনিক প্রযুক্তির স্পেস-ট্র্যাকিং ব্যবস্থা রয়েছে। এটি স্যাটেলাইট, রকেট ও আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের গতিবিধি পর্যবেক্ষণ করতে সক্ষম।

স্বাধীনতা-পরবর্তী সময়ে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে শ্রীলঙ্কা। বৈদেশিক রিজার্ভ হারিয়ে দেউলিয়া দেশটি প্রকট জ্বালানি ও অর্থনৈতিক সংকটে ভুগছে।

অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে কয়েক মাস ধরে বিক্ষোভের পর সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশ ছেড়ে পালিয়ে যান। পরে তার স্থলাভিষিক্ত হন রনিল বিক্রমাসিংহে। এরই মধ্যে চীন ও ভারত উভয়ই তাদের প্রভাব বিস্তারের চেষ্টা করছে শ্রীলঙ্কায়।

Link copied!