• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

সু চির কারাদণ্ড বাড়ল ৬ বছর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২, ০৭:১৬ পিএম
সু চির কারাদণ্ড বাড়ল ৬ বছর

ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত করেছে মিয়ানমারের একটি আদালত। একইসঙ্গে তার কারাদণ্ডের মেয়াদ আরও ছয় বছর বেড়েছে। আইনীজীবীদের বরাতে এই খবর জানিয়েছেন র‍য়টার্স।

সোমবার চারটি দুর্নীতির মামলায় সু চিকে ক্ষমতার অপব্যবহার করে কম দামে সরকারী জমি ভাড়া দেওয়া ও দাতব্য সংস্থার অনুদান দিয়ে বাড়ি তৈরির দায়ে অভিযুক্ত করা হয়েছে। চারটি মামলার সাজায় প্রতিটির জন্য তিন বছর করে সাজা পেয়েছেন তিনি। তবে একই সঙ্গে এই তিনটির সাজায় মোট ছয় বছরের কারাদণ্ড দেওয়া হবে তাকে।

৭৭ বছর বয়সী সু চি ডাও খিন কি ফাউন্ডেশনের তহবিল আত্মসাতের দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন। তিনি স্বাস্থ্য ও শিক্ষার প্রচারের জন্য এই সংস্থাটি প্রতিষ্ঠা করেছিলেন তিনি। এর জন্য তিনি কম দামে সরকারী মালিকানাধীন জমি ভাড়া নিয়ে একটি বাড়ি তৈরি করেন বলে অভিযোগ রয়েছে।

পুরো বিচার প্রক্রিয়াটি রুদ্ধদ্বার হওয়ায় সংবাদমাধ্যম বা জনপ্রতিনিধিদের প্রবেশের কোন সুযোগ ছিল না। আইনজীবীদেরও তথ্য প্রকাশ থেকে বিরত থাকতে আদেশ দেওয়া হয়েছিল।

সু চি তাঁর বিরুদ্ধে আনা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। রায়ের বিরুদ্ধে তার আইনজীবীরা আপিল করবেন বলে আশা করা হচ্ছে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমার সেনাবাহিনী দেশটির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে সু চিকে আটক করে। এর আগে তাকে রাষ্ট্রদ্রোহ, দুর্নীতি ও অন্যান্য অভিযোগে ১১ বছরের কারাদণ্ডে দেওয়া হয়।

 

Link copied!