• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, ৭ শাওয়াল ১৪৪৫

শ্রীলঙ্কায় কমেছে জ্বালানি ও বাসের ভাড়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৬, ২০২২, ০৮:০৭ পিএম
শ্রীলঙ্কায় কমেছে জ্বালানি ও বাসের ভাড়া

গত ১ আগস্ট আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমায় নতুন মূল্য নির্ধারণ করেছিল শ্রীলঙ্কার নতুন সরকার। সেই অনুসারে এবার তেল ও গ্যাসের সঙ্গে কমল বাসভাড়াও।

ডিজেলের দাম ১০ রুপি কমিয়ে প্রতি লিটার ৪৩০ রুপি করে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সিলন পেট্রোলিয়াম কর্পোরেশন। এছাড়া প্রতি লিটারে পেট্রোল ৯২ ও অকটেনের মূল্য ৪৫০ রুপি করা হয়। এছাড়া ভর্তুকি দিয়ে লিটারে প্রতি কেরোসিনের দাম ৮৭ রুপি করে প্রতিষ্ঠানটি।

এদিকে ভয়াবহ অর্থনৈতিক সংকটে থাকলেও সোমবার (৮ আগস্ট) মধ্যরাত থেকে আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম অনুসারে এলপি গ্যাসের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা। দেশটির সবচেয়ে বড় গ্যাস কোম্পানি লিটরোর চেয়ারম্যান মুদিথা পিরিস কলম্বো পেইজকে এই তথ্য জানান।

পিরিস বলেন, বিশ্ববাজারে গ্যাসের দাম কমার সুবিধা পাবেন জনগণ। তবে খারাপ আবহাওয়ার কারণে এলপিজিবাহী জাহাজ চালান নামাতে দেরি করলে নতুন মূল্য কার্যকর হতে এক বা দুই দিন সময় লাগতে পারে।

অন্যদিকে জ্বালানি তেলের দাম কমায় সেই অনুসারে কমেছে বাসভাড়াও। শ্রীলঙ্কার জাতীয় পরিবহন কমিশনের (এনটিসি) মহাপরিচালক ড. নীলান মিরান্ডা এই তথ্য জানান।

ডিজেলের দাম কমায় বাসভাড়া ১১ দশমিক ১৪ শতাংশ কমানো হয়েছে। বর্তমানে ন্যূনতম বাসভাড়া ৩৮ রুপি (১০ টাকা) থেকে কমিয়ে করা হয়েছে ৩৪ রুপি (প্রায় ৯ টাকা)। বৃহস্পতিবার (৪ আগস্ট) মধ্যরাত থেকেই কার্যকর হয়েছে নতুন ভাড়া।

Link copied!