• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

মাঙ্কিপক্স মোকাবিলায় ক্যালিফোর্নিয়াতেও জরুরি অবস্থা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২, ২০২২, ০৫:১২ পিএম
মাঙ্কিপক্স মোকাবিলায় ক্যালিফোর্নিয়াতেও জরুরি অবস্থা

তিন দিনের মধ্যে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় রাজ্যে হিসেবে মাঙ্কিপক্সের বিস্তার মোকাবিলায় জরুরি অবস্থা ঘোষণা করেছে ক্যালিফোর্নিয়া। স্কাই নিউজ জানায়, মঙ্গলবার ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম এই ঘোষণা দেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্রমবর্ধমান প্রাদুর্ভাব মোকাবিলায় হোয়াইট হাউসের পদক্ষেপ ঘোষণার আগেই এমন সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

গভর্নর নিউজম কর্মকর্তাদের সরকারের সঙ্গে সমন্বয় বজায় রেখে আরও টিকা জোগাড় করতে, চিকিৎসা সম্পর্কে প্রচার ও সচেতনতা বাড়াতে নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, “আমরা কেন্দ্র সরকারের সঙ্গে আরও টিকাদান ও ঝুঁকি কমানোর বিষয়ে কাজ চালিয়ে যাব।”

মাঙ্কিপক্স ভাইরাসটি সংক্রামক এবং আক্রান্তের ত্বকের সংস্পর্শের মাধ্যমে ছড়ায়। আক্রান্ত ব্যক্তির সঙ্গে আলিঙ্গন, চুম্বন, সহবাস, এমনকি তার বিছানা, তোয়ালে ও পোশাক থেকেও ভাইরাস ছড়াতে পারে।

যুক্তরাষ্ট্রে অসুস্থদের অনেকেই পুরুষদের সঙ্গে সমকামিতার মাধ্যমে আক্রান্ত হয়েছে। যদিও স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, ভাইরাসটি যে কাউকে সংক্রামিত করতে পারে।

ক্যালিফোর্নিয়ার কাউন্টি হেলথ এক্সিকিউটিভস অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক মিশেল গিবন্স এক বিবৃতিতে কর্মকর্তাদের জনস্বাস্থ্য রক্ষায় সতর্ক হতে পরামর্শ দিয়েছেন। এর আগে মাঙ্কিপক্স আতঙ্কে সান ফ্রান্সিস্কোর পর নিউইয়র্কেও জরুরি অবস্থা জারি হয়।

Link copied!