• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

ইউক্রেন ছাড়ল শস্যবাহী জাহাজ, খাদ্যের দাম কমার আশা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১, ২০২২, ০১:৪৫ পিএম
ইউক্রেন ছাড়ল শস্যবাহী জাহাজ, খাদ্যের দাম কমার আশা

রাশিয়ার সঙ্গে যুগান্তকারী চুক্তির পর শস্য বহনকারী প্রথম জাহাজটি ইউক্রেনের বন্দর ছেড়েছে। তুরস্ক ও ইউক্রেনের কর্মকর্তারা জানান, স্থানীয় সময় সোমবার ভোরে জাহাজটি দক্ষিণাঞ্চলীয় ওডেসা বন্দর ছেড়ে যায়।

২৪ ফেব্রুয়ারি আক্রমণের পর থেকে ইউক্রেনের বন্দর অবরোধ করে রেখেছে রাশিয়া। এরপর কয়েক দফা আলোচনা শেষে সম্প্রতি উভয় পক্ষ শস্যের চালান পুনরায় শুরুর জন্য চুক্তিবদ্ধ হয়েছে। আশা করা হচ্ছে এই চুক্তি ফলে বৈশ্বিক খাদ্যসংকট ও শস্যের দাম কমবে।

জাহাজটি বন্দর ছাড়ার আগে এক বিবৃতিতে তুরস্ক জানায়, সিয়েরা লিওনের পতাকাবাহী প্রথম জাহাজটি লেবাননে নোঙর করবে। আগামী সপ্তাহগুলোতে আরও কয়েকটি চালানের পরিকল্পনা করা হয়েছে।

ইউক্রেনের অবকাঠামো বিষয়ক মন্ত্রী আলেকজান্ডার কুব্রাকভ ফেসবুকে লিখেছেন, “ইউক্রেন ও তার অংশীদাররা বিশ্বের ক্ষুধা নিবারণে উল্লেখযোগ্য এক পদক্ষেপ নিয়েছে। বন্দরগুলো চালু করা হলো অর্থনীতিতে অন্তত ১০০ কোটি বৈদেশিক মুদ্রা রাজস্ব যুক্ত হবে, যা কৃষি খাতের জন্য আগামী বছর নতুন পরিকল্পনার সুযোগ দেবে।”

বিবিসি জানায়, জাহাজটিতে প্রায় ২৬ হাজার টন ভুট্টা রয়েছে। ২ আগস্ট এটি পরিদর্শনের জন্য তুরস্কের জলসীমায় পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

Link copied!