• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

মাঙ্কিপক্স আতঙ্কে সান ফ্রান্সিস্কোর পর নিউইয়র্কেও জরুরি অবস্থা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩১, ২০২২, ০৪:১৩ পিএম
মাঙ্কিপক্স আতঙ্কে সান ফ্রান্সিস্কোর পর নিউইয়র্কেও জরুরি অবস্থা

মহামারি করোনার মাঝেই বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে সংক্রামক বসন্ত রোগ মাঙ্কিপক্স। শনিবার যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্ক সিটির কর্মকর্তারা মাঙ্কিপক্সকে জনস্বাস্থ্য রক্ষায় হেলথ ইমারজেন্সি তথা জরুরি অবস্থা জারি করেন।

জরুরী ঘোষণায় কর্মকর্তারা বলেছেন, নিউইয়র্ক শহরটি প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল হওয়ায় এবং শহরে রোগের বিস্তারকে ধীর করতে সহায়তা করার এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

মেয়র এরিক অ্যাডামস ও শহরের স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্যবিধি বিভাগের কমিশনার ড. অশ্বিন ভাসান এক যৌথ বিবৃতিতে এসব কথা বলেন। তারা বলেন, প্রায় দেড় লাখ নিউইয়র্কবাসী বর্তমানে মাঙ্কিপক্স আক্রান্তের ঝুঁকিতে থাকতে পারেন। এই মুহূর্তে জনস্বাস্থ্য রক্ষায় জাতীয় ও বিশ্বব্যাপী এমন পদক্ষেপ নেওয়া উচিৎ বলেও উল্লেখ করেন তারা।

এদিকে নিউইয়র্কের গভর্নর ক্যাথি হচুল মাঙ্কিপক্সকে রাষ্ট্রীয় দুর্যোগ হিসেবে ঘোষণা করেন। এ সম্পর্কে নির্বাহী আদেশ জারি করে তিনি জানান, দেশের চারটি রাজ্যে মাঙ্কিপক্সের প্রকোপ রয়েছে।

গভর্নরের আদেশে রাজ্যে মাঙ্কিপক্স ভ্যাকসিন কার্যক্রমও প্রসারিত করা হয়েছে। এছাড়া রাজ্যের স্বাস্থ্য বিভাগে টিকা ও মাঙ্কিপক্স পরীক্ষার ক্ষমতা বাড়ানোর ব্যাপারেও নির্দেশনা দিয়েছেন তিনি। সরকারি কর্মকর্তারাও দেশব্যাপী জনস্বাস্থ্য বিষয়ক সতর্কতা বাড়াতে জোর প্রচার চালিয়ে যাচ্ছেন।

Link copied!