• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

শ্রীলঙ্কাকে ঋণ দিতে রাজি নয় বিশ্বব্যাংক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩০, ২০২২, ০৫:৪৭ পিএম
শ্রীলঙ্কাকে ঋণ দিতে রাজি নয় বিশ্বব্যাংক

বিপর্যস্ত অর্থনীতিকে স্থিতিশীল করার জন্য বিশ্বব্যাংকের দ্বারস্থ হয়েছিল শ্রীলঙ্কা। তবে ঋণগ্রস্ত দেশটির রাষ্ট্রব্যবস্থায় ‘কাঠামোগত সংস্কার’ না আসা পর্যন্ত নতুন করে অর্থায়ন করতে রাজি হয়নি সংস্থাটি।

বিশ্বব্যাংক বলছে, শ্রীলঙ্কার জনগণের সংকট সম্পর্কে উদ্বিগ্ন হলেও সরকারের সংস্কার না হওয়া পর্যন্ত তহবিল দিতে প্রস্তুত নয় তারা। বিবৃতিতে সংস্থাটি জানায়“যতক্ষণ না একটি পর্যাপ্ত অর্থনৈতিক নীতি ও কাঠামো তৈরি হচ্ছে ততক্ষণ বিশ্বব্যাংক শ্রীলঙ্কায় নতুন অর্থায়নের পরিকল্পনা কোন করবে না। শ্রীলঙ্কার জন্য গভীর কাঠামোগত সংস্কার প্রয়োজন। সংকট সৃষ্টিকারী মূল কারণগুলোর উপরও দৃষ্টি দিতে হবে।”

এপ্রিলে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কার ৫ হাজার ১০০ কোটি বৈদেশিক ঋণ খেলাপি হয়। ফলে রিজার্ভ হারিয়ে নিজেদের দেউলিয়া ঘোষণা করে তারা।

এর পর দেশজুড়ে জ্বালানি সংকট ও রাজনৈতিক অস্থিরতার মাঝে জুলাইয়ের শুরুর দিকে বিক্ষোভের মুখে পদত্যাগ করেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।

বার্তা সংস্থা এএফপি জানায়, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গেও সহায়তার জন্য আলোচনা করছে শ্রীলঙ্কা। তবে কর্মকর্তারা বলছেন প্রক্রিয়াটি সম্পন্ন হতে কয়েক মাস সময় লাগতে পারে।

Link copied!