• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

৭ মাত্রার ভূমিকম্পে বিপর্যস্ত ফিলিপাইন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২২, ১১:৫৭ এএম
৭ মাত্রার ভূমিকম্পে বিপর্যস্ত ফিলিপাইন

ফিলিপাইনের জনবহুল দ্বীপ উত্তর লুজনে ভয়াবহ ভূমিকম্পের খবর পাওয়া গেছে। সিএনএন জানায়, স্থানীয় সময় সকাল ৮টা ৪৩ মিনিটে ৭.০ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এই তথ্য জানায়। যদিও স্থানীয় ভূতাত্ত্বিক সংস্থাগুলো প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ৩ নির্ধারণ করেছিল। পরে এটিকে ৭-এ নামিয়ে আনা হয়।

ইউএসজিএসের তথ্য অনুসারে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আব্রা প্রদেশের ছোট শহর ডলোরেসের প্রায় ১৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। এর গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার। স্থলবেষ্টিত আবরা অঞ্চলটি গভীর উপত্যকা ও পাহাড়ি ভূখণ্ডের জন্য পরিচিত।

রাজধানী ম্যানিলার ৪০০ কিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে এই ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়েছে। এসময় আতঙ্কিত হয়ে অনেকেই ঘরবাড়ি ছেড়ে রাস্তায় জড়ো হন।

ভূমিকম্পের পর নাগরিকদের আরও পরাঘাতের জন্য প্রস্তুত হওয়ার পরামর্শ দিয়েছে ফিলিপাইন ইনস্টিটিউট অফ ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি (ফিভোল্কস)। তবে এখনও কোনো সুনামির সতর্কতা জারি করা হয়নি।

এক বিবৃতিতে আবরা প্রদেশের জনপ্রতিনিধি চিং বার্নোস বলেন, “ভূমিকম্পে অনেক পরিবার ও স্থাপনার ক্ষতি হয়েছে। লুজোনের বিভিন্ন অংশেও এটি অনুভূত হয়েছে। যদিও অনেক জায়গায় আগাম সতর্কতা গ্রহণ করা হয়েছিল।”

সিএনএনসহ বিভিন্ন সংবাদমাধ্যমের ছবিতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ ভবন ও ধ্বংসাবশেষ দেখা গেছে। এছাড়াও ভিডিওতে বিভিন্ন ভবনের দেয়াল ফাটল দেখা যায়। একটি বহুতল ভবন কাত হয়ে পড়ে থাকতেও দেখা গেছে।

Link copied!