• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

গর্ভপাতের অধিকার হারালেন যুক্তরাষ্ট্রের নারীরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৫, ২০২২, ১০:৪১ এএম
গর্ভপাতের অধিকার হারালেন যুক্তরাষ্ট্রের নারীরা

যুক্তরাষ্ট্রের লাখ লাখ নারীর গর্ভপাতের অধিকার কেড়ে নিলেন সুপ্রিম কোর্ট। দেশের ৫০টি রাজ্যের প্রায় অর্ধেকে গর্ভপাত নিষিদ্ধ ও কঠোরভাবে দমন করা হবে। স্থানীয় সময় শুক্রবার (২৪ জুন) গর্ভপাতের বৈধতা দেওয়া ৫০ বছরের পুরনো একটি আইন বাতিলের রায় দিয়েছেন সর্বোচ্চ আদালত।

রয়টার্স বলছে, ৫০ বছর আগে ‘রো বনাম ওয়েড’ একটি আইনি সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রের নারীদের গর্ভপাতের সাংবিধানিক অধিকার দেওয়া হয়। এই অধিকার কেড়ে নেওয়া হতে পারে এমন আভাস আগেই উঠেছিল। রাজনীতি বিষয়ক সংবাদমাধ্যম পলিটিকো সুপ্রিম কোর্টের এক নথি ফাঁসের মাধ্যমে এই শঙ্কার আভাস দিয়েছিল। যা এবার সত্যি সত্যি বাস্তবায়ন হতে যাচ্ছে। স্পর্শকাতর এই রায়ের কারণে লাখো নারী আর গর্ভপাতের আইনি অধিকার পাবেন না।

দেশের সুপ্রিম কোর্টে সংখ্যাগরিষ্ঠ রক্ষণশীলদের প্রভাব রয়েছে। তাদের প্রভাবে এই রায়ের সিদ্ধান্ত এসেছে। এতে খোদ ডেমোক্র্যাট মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্তম্ভিত হয়েছেন। রায়ের দিনকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের শোকাবহ দিন হিসেবে অভিহিত করেছেন তিনি।

গর্ভপাত অধিকার আইন বাতিল করে সুপ্রিম বলেছেন, এখন অঙ্গরাজ্যগুলো নিজেদের সিদ্ধান্ত মোতাবেক গর্ভপাতের অনুমতি দিতে পারে অথবা নিষেধাজ্ঞা আরোপ করতে পারে। ওই রায়ের পরপরই মিসৌরি প্রথম কোনো অঙ্গরাজ্য হিসেবে গর্ভপাত নিষিদ্ধ করেছে।

রায়ের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। তিনি সুপ্রিম কোর্টের রায়কে নির্মম আখ্যা দিয়ে বলেছেন, ‘আমেরিকার নারীরা আজ তাঁদের মায়েদের চেয়ে কম স্বাধীনতা ভোগ করছেন।’

গর্ভপাত অধিকার পরামর্শদাতা একটি সংস্থা গুটমাচার ইনস্টিটিউটের তথ্যমতে, ১৩ টি রাজ্য আগে থেকেই গর্ভপাতকে অপরাধ হিসাবে গণ্য করতে আইন এবং সংবিধান সংশোধনের মতো পদক্ষেপ নিয়েছিল। সুপ্রিম কোর্টের এ রায়ের ফলে সেগুলো আপনা থেকেই গর্ভপাত নিষিদ্ধে কার্যকর হয়ে যাবে। আর অন্যান্য আরও অনেক রাজ্য শিগগিরই নতুন আইন পাস করবে।

রাজ্যগুলো হলো- আরকানসাস, আইডাহো, কেনটাকি, লুইসিয়ানা, মিসিসিপি, মিসৌরি, নর্থ ডাকোটা, ওকলাহোমা, সাউথ ডাকোটা, টেনেসি, টেক্সাস, উটাহ ও ওয়াইমিং।

গুটমাচার ইনস্টিটিউটের অনুমান, মোট ২৬টি মার্কিন রাজ্যে গর্ভপাত নিষিদ্ধ করার বিষয়ে নিশ্চিত বা সম্ভাবনা রয়েছে। যার ফলে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিম ও মধ্য-পশ্চিমের বিশাল অংশে নারীরা বেশি ভুক্তভোগী হবেন ।

পশ্চিম উপকূল বা উত্তর-পূর্বের বেশিরভাগ রাজ্যে গর্ভপাত বৈধ থাকবে। এরমধ্যে রয়েছে ক্যালিফোর্নিয়া, নেভাদা, ওরেগন ওওয়াশিংটন। সবচেয়ে জনবহুল রাজ্য ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউজম রাজ্যের সংবিধানে গর্ভপাতের অধিকারকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেছেন।

গুটমাচার ইনস্টিটিউট অনুসারে, মধ্য-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমের কয়েকটি রাজ্যে গর্ভপাত বৈধ রাখার আশা করা হচ্ছে। ইলিনয়, কানসাস, মিনেসোটা ও নিউ মেক্সিকোতে এটি বৈধ রাখার সম্ভাবনা রয়েছে।

Link copied!