• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

দেউলিয়ার ঝুঁকিতে ৫০টির বেশি দেশ : ইউএনডিপি প্রধান


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২, ০৫:০৬ পিএম
দেউলিয়ার ঝুঁকিতে ৫০টির বেশি দেশ : ইউএনডিপি প্রধান

বিশ্বের ৫০টির বেশি উন্নয়নশীল দেশ ঋণখেলাপির ঝুঁকিতে আছে বলে জানিয়েছেন জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রধান আচিম স্টেইনার। তিনি বলেন, “যদি উন্নত দেশগুলো এসব দেশকে সহায়তা না করে, তাহলে ঝুঁকিতে থাকা এসব দেশ দেউলিয়া হয়ে যেতে পারে।”

বৃহস্পতিবার (১১ নভেম্বর) মিসরে কপ-২৭ জলবায়ু সম্মেলনে এমন তথ্য দিয়েছেন তিনি।

আচিম স্টেইনার বলেন, “বর্তমানে আমাদের তালিকায় খেলাপি হওয়ার ঝুঁকিতে ৫৪টি দেশ রয়েছে। যদি সুদের হার আরও বেড়ে যায়, ঋণ নিতে বেশি অর্থ ব্যয় করতে হয়, বিদ্যুৎ ও খাদ্যের দাম বৃদ্ধি পায়, তবে কিছু দেশ ঋণ পরিশোধ করতে পারবে না।”

জাতিসংঘের ইউএনডিপির প্রধান আরও বলেন, “মুদ্রাস্ফীতি, জ্বালানি-সংকট এবং ক্রমবর্ধমান সুদের হার এমন পরিস্থিতির সৃষ্টি করছে, যেখানে বেশ কয়েকটি দেশ ঋণখেলাপির ঝুঁকিতে পড়েছে। এর মারাত্মক প্রভাব সাধারণ মানুষের ওপর পড়বে। এ ছাড়া ঋণখেলাপির ঝুঁকির বিষয়টি জলবায়ু মোকাবিলার মারাত্মক প্রভাব ফেলবে।”

এতে ভয়ংকর পরিস্থিতি সৃষ্টি হবে উল্লেখ করে আচিম স্টেইনার বলেন, “শ্রীলঙ্কার দিকে তাকান। যেটি এখন নিজের সঙ্গে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সমস্যা নিয়ে চলছে।”

ইউএনডিপির প্রধান আরও বলেন, জলবায়ুর সমস্যার কারণে উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলোর অর্থনৈতিক সমস্যা আরও বাড়ছে। এসব দেশ ইতিমধ্যে কঠিন পরিস্থিতির সম্মুখীন হচ্ছে। উন্নয়নশীল দেশগুলোকে উন্নত দেশগুলো যে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছিল, সেগুলো তারা পূরণ করেনি। কিন্তু এর মধ্যে ঝড়, বন্যা, খরা এবং তাপপ্রবাহের মতো সমস্যাগুলোর ঝুঁকি বাড়ছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

Link copied!